শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নয়া বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা

সব রেকর্ড ভেঙে  শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রানের ইনিংস খেলে নয়া বিশ্বরেকর্ড গড়লেন রোহিত শর্মা। আজ বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন মাঠে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান করলেন রোহিত শর্মা। গুন্ডাপ্পা বিশ্বনাথ, মহম্মদ আজহারউদ্দিন, ভিভিএস লক্ষ্মণের পর ইডেনের রাজপুত্র এখন রোহিত শর্মা। একেবারে নিষ্প্রাণ ইডেন ওয়ানডে ম্যাচকে রেকর্ডের ডালিতে সাজিয়ে দিলেন রোহিত শর্মা। রোহিতের ব্যাটে ভেঙে গেল ওয়ানডে ক্রিকেটের একাধিক রেকর্ড। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ওয়ানডে ক্রিকেটে দুটো দ্বিশতরান থেকে শুরু করে এক ইনিংসে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার সব বিশ্বরেকর্ড আজ স্বর্গোদ্যানে গড়ে ফেললেন মুম্বইয়ের ২৭ বছরের এ ব্যাটসম্যান।  ১৭৩ বলে ২৬৪ রানের ইনিংসে রোহিত মারলেন ৯টা ছক্কা আর ৩৩টা বাউন্ডারি।
এর আগে চোটের কারণে জাতীয় দল থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। রাহানে যে রকম খেলছিলেন তাতে অনেকেই রোহিতকে ওপেনে পাঠানোর পক্ষে ছিলেন না। কিন্তু সব কিছুর আজ জবাব দিলেন রোহিত। ২য় দ্বিশতরানও করে ভেঙে দিলেন ইডেনের সব রেকর্ড। সেই সাথে ইডেনে টেস্ট, ওয়ানডে, ও আইপিএল ৩ ধরনের ফর্ম্যাটে শতরান করে ফেললেন রোহিত। শুরুতেই রোহিতের ক্যাচ ফিলেছেন শ্রীলঙ্কার ফিল্ডাররা। প্রথম ৫০ রান করতে রোহিত সময় নিয়েছিলেন ৭২ বল। আর তারপর… শুধু বল মাঠের গেল রোহিতের ব্যাট দিয়ে।
একদিনের ক্রিকেটে এটি রোহিত শর্মার ২য় ডাবল সেঞ্চুরি। এর আগে গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে ওয়ানডেতে নিজের প্রথম দ্বিশতক হাঁকান রোহিত। ক্রিকেট ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি এতোদিন ছিল রোহিতের স্বদেশী বীরেন্দ্র শেবাগের। ২০১১ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৯ রানের ইনিংস খেলে ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়েছিলেন শেবাগ।
রোহিত শর্মার ‘দানবীয় ইনিংসে ভর করে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের ৪র্থ ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪০৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে ভারত। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ৩ ম্যাচ জিতে এরই মধ্যে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিকরা।
ওয়ানডে ক্রিকেটে প্রথম দ্বিশতক করেন ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। ২০১০ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে একদিনের ক্রিকেট ইতিহাসে প্রথম দ্বিশতক হাঁকানোর গৌরব অর্জন করেছিলেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে২০৯ রান করে ওয়ানডেতে ৩য় দ্বিশতকটি করেছিলেন রোহিত।

Spread the love