শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ের সদ্য বিলুপ্ত ছিটমহগুলোতে গড়ে ঊঠা বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলো জাতীয়করণের দাবী

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড় জেলার সদ্য বিলুপ্ত ছিটমহলে সড়ক, বিদ্যুৎ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড হলেও সেখানে স্থানীয় ভাবে গড়ে ওঠা কয়েকটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে ধুকে ধুকে। বিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মচারীরা বেতন-ভাতা বিহীন দায়িত্ব পালন করায় পরিবার পরিজন নিয়ে দুর্বিসহ জীবন কাটাচ্ছে।

পঞ্চগড়ে বিলুপ্ত ৭৮ নম্বর গারাতি ছিটমহলের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শেখ ফজিলাতুন্নেছা বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পঞ্চগড় দেবীগঞ্জ উপজেলার দিনবাজার ৩৬নং কাজলদীঘি ছিটমহলের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শেখ রাসেল স্মৃতি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। স্থানীয় শিশু শিক্ষার্থীদের শিক্ষার আলোয় আলোকিত করার মানসে স্থানীয় শিক্ষানুরাগি ব্যক্তিদের সহযোগিতায় ২০০৮-০৯ সালে জেলার ৩৬টি ছিটমহলে একটি করে প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়। বিদ্যালয় গুলোতে গড়ে শিক্ষার্থী সংখ্যা ২’শ জন। শিক্ষক ও দপ্তরীকাম নৈশ প্রহরীসহ ৬জন করে জনবল কর্মরত আছেন। বিদ্যালয় প্রতিষ্ঠা থেকে কর্মরত বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীরা পাননি কোন বেতন-ভাতা।

এদিকে ২০১৫ সালের ৩১ জুলাই মধ্য রাতে ছিটমহল গুলো বাংলাদেশের আওতাভ’ক্ত হওয়ায় কর্মরত শিক্ষক কর্মচারীরা নতুন করে আশার স্বপ্ন দেখে। কর্মরত শিক্ষক কর্মচারী ও সাবেক ছিটমলবাসীর দাবী সরকার দ্রুতই তাদের প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান গুলো সরকারি সুযোগ-সুবিধার আওতায় আনবেন।

এদিকে প্রতেকটি বিদ্যালয় নিয়মিত অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়।

৭৮ নং বিলুপ্ত গাড়াতি ছিটমহলের শেখ ফজিলাতুন্নেছা বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেনীর শিক্ষার্থী শিমা, ও দিনবাজার ৩৬নং বিলুপ্ত কাজলদীঘি ছিটমহলের শেখ রাসেল স্মৃতি বেসরকারি বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের
৫ম শ্রেণীর শিক্ষার্থী শরিফা আকতার, আনন্দের সাথে জানায় ,আমাদের এখানে কোন বিদ্যালয় ছিলনা আমরা পড়া- লেখা করতে পারিনাই। এখন আমাদের এখানে বিদ্যালয় হয়েছে। আমরা নিয়মিত বিদ্যালয় যাই। এবং পড়া-লেখা করতে পারছি।

৭৮নং বিলুপ্ত গাড়াতি ছিটমহলের শেখ ফজিলাতুন্নেছা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ জানান, ২০০৮ সালে ছিটমহলের শিক্ষার্থীদের শিক্ষার আলোয় আলোকিত করতে আমরা স্থানীয়দের সহযোগিতায় বিদ্যালয় প্রতিষ্ঠা করি। এখনও কোন সরকারি বেসরকারি সহযোগিতা পাইনি। বিদ্যালয় জাতীয় করণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবী জানান।

৩৬নং বিলুপ্ত দিনবাজার ছিটমহলের শেখ রাসেল স্মৃতি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনজিৎ কুমার রায় বলেন,স্থানীয় শিক্ষার্থীদের পড়াশোনার মানন্নোয়নে ও বিলুপ্ত ছিটমহলের শিক্ষার আলোয় আলোকিত করতে শিক্ষা প্রতিষ্ঠান দ্রুত জাতীয় করণ করার জন্য সরকারের নিকট জোর দাবী জানান। #

Spread the love