শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে পরীক্ষার হলে দেখাদেখি করতে না দেওয়ায় শিক্ষককে থাপ্পর মারলো এসএসসি পরীক্ষার্থী

রাজিউর রহমান রাজু, ষ্টাফ রিপোর্টার, পঞ্চগড় : পঞ্চগড়ে চলমান এসএসসি পরীক্ষায় একটি কক্ষে একে-অন্যের দেখাদেখি করতে না দেয়ায় ওই কক্ষে দায়িত্বরত এক শিক্ষককে পরীক্ষা শেষে থাপ্পর দিয়েছে এক এসএসসি পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) দুপুরে পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা  কেন্দ্রের মূল ফটকের সামনে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে। এ ঘটনায় সকল শিক্ষক ও পরীক্ষায় দায়িত্বপালনকারী শিক্ষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টি জেলা প্রশাসনকে অবহিত করে পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ করেছে ওই পরীক্ষা কেন্দ্রের সচিব।

শিক্ষককে লাঞ্চনাকারী ওই পরীক্ষার্থীর নাম শামিমুর রহমান সাগর। সে পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তার রোল ২৬৬৭৩০ ও রেজিষ্ট্রেশন নম্বর ১৫১৭৮০২৮১২। ওই শিক্ষার্থী পঞ্চগড় জেলা শহরের জালাসী এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে।

পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে চলতি এসএসসি পরীক্ষার রসায়ন বিষয়ে পরীক্ষা চলছিল। পরীক্ষা কেন্দ্রের ২০৩ নম্বর কক্ষে বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থী শামিমুর হাসান সাগর পাশে আরেক পরীক্ষার্থীর খাতা দেখে লেখছিল। এ সময় দায়িত্বরত কক্ষ পরিদর্শক ও পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হকিকুল তাকে অন্যের খাতা দেখে লেখতে নিষেধ করে এবং পাশের শিক্ষার্থীকে কিছুটা দুরে সরিয়ে দেন। পরে পরীক্ষা শেষ হওয়ার নির্ধারিত সময়ের পূর্বেই খাতা জমা দিয়ে বের হয়ে যায় সাগর। পরে পরীক্ষা শেষ হওয়ায় পূর্বেই পরীক্ষার্থী সাগর কেন্দ্রের বাইরে তার সহপাঠি ও বন্ধুদের একত্র করে রাখে। পরীক্ষা শেষে কেন্দ্রে থেকে বের হওয়ার সময় কেন্দ্রের মুল ফটকের কাছে শিক্ষক হকিকুল ইসলামকে আটক করে কোন কিছু বুঝে উঠার আগেই সিনিয়র শিক্ষক হকিকুল ইসলামের গালে থাপ্পর দিয়ে পালিয়ে যায় পরীক্ষার্থী শামিমুর হাসান সাগর ও তার বন্ধুরা।

এ ঘটনার পরপরই বিদ্যালয়ের পক্ষ থেকে বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। এমনকি কেন্দ্র সচিব পঞ্চগড় সরকারি বাুিলকা উচ্চ বিদ্যালয়ের পধান শিক্ষক রেখা রাণী দেবী জেলা পুলিশ সুপার বরাবরে একটি লিখিত অভিযোগ করেছেন।

পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক ও কক্ষ পরিদর্শক (ভিকটিম) হকিকুল ইসলাম জানান, ‘আমি দায়িত্বপালন করায় সময় বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীসহ সকল পরীক্ষার্থীদের দেখাদেখি করে লিখতে বাঁধা দেই। এ সময় বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের বিভিন্নভাবে হুমকি দেয়। পরীক্ষা শেষে বাড়ি ফেরার সময় বিদ্যালয়ের মূল ফটকের সামনে ওই শিক্ষার্থী আমাকে আটক করে থাপ্পর দেয়।’

পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রেখা রাণী দেবী জানান, ‘আমরা ওই শিক্ষার্থীর বিরুদ্ধে পুলিশ সুপার বরাবরে একটি লিখিত অভিযোগ করেছি। সেই সাথে ঘটনার দৃশ্যটি সিসি ক্যামেরায় ধরা পড়েছে। আমরা চাই ওই শিক্ষার্থীর দৃষ্টান্তমূলক শাস্তি হোক।’

পঞ্চগড় জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম জানান, ‘এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। এ বিষয়ে আমরা অভিযোগ পেয়েছি। আমরা বিষয়টি কঠোরভাবে নিয়েছি। শিক্ষককে লাঞ্চিতকারী ওই শিক্ষার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে।’

Spread the love