শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবেশবিষয়ক পুরস্কার প্রত্যাখান গ্রেটা থানবার্গের

সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ মঙ্গলবার পরিবেশবিষয়ক একটি মর্যদাপূর্ণ পুরস্কার নিতে অপারগতা প্রকাশ করে বলেছেন, জলবায়ু আন্দোলনে ‘বিজ্ঞান’ বিষয়ক কোনোকিছু ‘শোনানো’ শুরু করতে ক্ষমতাবান মানুষ প্রয়োজন। এ ক্ষেত্রে পুরস্কার প্রয়োজন নেই।  আন্ত-সংসদীয় সহযোগিতাবিষয়ক আঞ্চলিক কমিটি নর্ডিক কাউন্সিল কর্তৃক স্টকহোমে আয়োজিত এক অনুষ্ঠানে এ জলবায়ু কর্মীকে এ পুরস্কার দেয়া হয়েছিল। তিনি তার ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ আন্দোলনে লাখ লাখ মানুষকে শামিল করেন।

সুইডেন ও নরওয়ে উভয় দেশ থানবার্গের প্রচেষ্টার জন্য তাকে মনোনীত করেন এবং তিনি এ সংগঠনের দেয়া বার্ষিক পরিবেশ পুরস্কার লাভ করেন।

টিটি বার্তা সংস্থা জানায়, এ পুরস্কার ঘোষণার পর থানবার্গের এক প্রতিনিধি ওই অনুষ্ঠানে বলেন, তিনি এ পুরস্কার বা পুরস্কার মূল্য সাড়ে ৩ লাখ ড্যানিশ ক্রোনার (৫২ হাজার ডলার) গ্রহণ করবেন না। যুক্তরাষ্ট্র থেকে ইনস্টাগ্রামে দেয়া এক পোস্টে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি লিখেছেন, ‘জলবায়ু আন্দোলনের জন্য পুরস্কারের কোনো প্রয়োজন নেই।’

তিনি বলেন, সমসাময়িক বিজ্ঞানের কথা শোনানোর জন্য আমাদের দায়িত্বশীল রাজনীতিবিদ ও দায়িত্ববান মানুষের প্রয়োজন। এ পরিবেশ কর্মী ‘অনেক মর্যদাপূর্ণ’ এ পুরস্কার দেয়ার জন্য নর্ডিক কাউন্সিলকে ধন্যবাদ জানান।
-এএফপি

Spread the love