শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানে নির্বাচনী সমাবেশে হামলা : প্রার্থীসহ নিহত ২০

পাকিস্তানে একটি নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় এক রাজনীতিকসহ কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও প্রায় ৫০ জন আহত হয়েছেন। খবর রয়টার্সের। দেশটিতে জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের দুই সপ্তাহ আগে এ হামলার ঘটনা ঘটল।

পুলিশ জানিয়েছে, মঙ্গলবার খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ার শহরে আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) ওই সমাবেশে এই হামলা চালানো হয়েছে। তালেবানের মতো বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার থাকার কারণে অতীতেও হামলার শিকার হতে হয়েছে দলটিকে। পেশোয়ার শহরের পুলিশপ্রধান কাজি জামিল বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ওই হামলায় এএনপির প্রার্থী হারুন বিলোরসহ ১৪ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন, ওই হামলায় আরও ৫০ জন আহত হয়েছেন। হারুন বিলোর খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের একটি প্রভাবশালী রাজনৈতিক পরিবারের সন্তান। তার বাবা বশির বিলোরও এএনপির শীর্ষ নেতা ছিলেন। তিনিও ২০১২ সালে এক আত্মঘাতী বোমা হামলায় নিহত হন।

পুলিশ কর্মকর্তা সাফকাত মালিক বলেছেন, প্রাথমিকভাবে আমরা যে তথ্য পেয়েছি, তাতে এটি একটি আত্মঘাতী হামলা এবং এর লক্ষ্যবস্তু ছিল হারুন বিলোর। প্রায় ২০০ সমর্থকদের সামনে একটি সমাবেশে ভাষণ দেয়ার সময় এ হামলা চালনো হয়।

স্থানীয় টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারে দেখা গেছে, ঘটনাস্থল থেকে হতাহতের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

এখন পর্যন্ত কোনো পক্ষই এ হামলার দায় স্বীকার না করলেও জঙ্গিগোষ্ঠী তালেবান হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোয় পেশোয়ার বেশ কিছু বোমা হামলার ঘটনা ঘটেছে। সেগুলোর অধিকাংশই পাকিস্তানি তালেবান ও তাদের মিত্ররা চালিয়েছিল।

Spread the love