শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাক-ভারত সীমান্তে গুলিবর্ষণে দুদেশের ৯জন নিহত, আহত ৩০

pakপাকিস্তান ও ভারত সীমান্তে গুলিবর্ষণে উভয় দেশের অন্তত ৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুই শিশু ও এক মহিলা রয়েছেন। এ ছাড়া এ গুলিবর্ষণের ঘটনায় উভয় দেশের অন্তত ৩০ জন আহত হয়েছে।  পবিত্র ঈদুল আযহা দিনটিতেই পাক-ভারত সীমান্তে এই মর্মান্তিক গুলি বর্ষণের ঘটনায় কিছু নিরীহ মানুষ হতাহত হলেন।
পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ বিভাগ বা আইএসপিআরের বিবৃতিতে বলা হয়েছে, শিয়ালকোট সেক্টরে ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনী বা বিএফএফের গুলিবর্ষণে অন্তত ৪ জন নিহত এবং ৫ জন আহত হয়েছে। বিনা উস্কানিতে বিএসফএফ গুলি চালিয়েছে বলে এতে উল্লেখ করা হয়েছে।
এতে বেসামরিক দুই শিশু ও এক মহিলার মৃত্যু হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় গুলিবর্ষণের যথাযথ জবাব দিয়েছে পাকিস্তানের রেঞ্জার্সরা। এ ছাড়া নিয়ন্ত্রণ রেখা হিসেবে পরিচিত কাশ্মির সীমান্তের নিকিয়াল, কারেলা, কোট কেত্রা, হট স্প্রিং এবং জানদ্রোদ সেক্টরেও গুলি বর্ষণ চালিয়েছে বিএসএফ।

এদিকে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জম্মু সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিবর্ষণে অন্তত ৫ জন নিহত ও ২৫ জন আহত হয়েছে। জম্মুর অরনিয়া সীমান্তে এ গুলিবর্ষণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় পুলিশের এক পদস্থ কর্মকর্তা।

তিনি বলেন, সীমান্ত থেকে চার মাইল দূরে অবস্থিত অরনিয়ার বাস স্টেশনে পাকিস্তানি মর্টারের গোলা আঘাত হেনেছে । ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় নিয়ন্ত্রণ রেখার কাছে অবস্থিত ভারতীয় গ্রামগুলোতে ত্রাসের সৃষ্টি হয়েছে।
চলতি মাসের ১ তারিখ থেকে এ নিয়ে ১১ দফা যুদ্ধ বিরতি লঙ্ঘন করা হলো বলে এ সব খবরে বলা হয়েছে।

গত বছরের ডিসেম্বরে নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতি বজায় রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিল পাকিস্তান ও ভারত। কিন্তু তারপরও অনেকবার যুদ্ধ বিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে। যুদ্ধবিরতি লঙ্ঘন রোধে উভয় দেশের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশন্স বা ডিজিএমও কিছু পদক্ষেপ নেয়ার বিষয়ে সম্মত হয়েছিলেন।

Spread the love