শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পানি ও লবণে জ্বলবে বাতি

২০১৬ সালে বাজারজাত করা হবে ‘সল্ট’ (Sustainable Alternative Lighting-SALT)। আর এই সল্টের মাধ্যমে বাতি জ্বলবে যার জন্য ব্যবহার করা হবে শুধুমাত্র পানি ও লবণ। এতে একটা ঘর পুরোপুরি আলোকিত হবে। আর একবার জ্বালালে জ্বলবে টানা আট ঘণ্টা। শুধু তাই-ই নয়, চাইলে যে কেউই এই বাতি থেকে তার স্মার্টফোন চার্জ করিয়ে নিতে পারবেন। এ জন্য ইউএসবি পোর্ট ব্যবহার করতে হবে। গবেষকরা এই বাতির নাম দিয়েছেন Sustainable Alternative Lighting-SALT। অর্থাৎ অব্যাহতভাবে জ্বলবে এমন বিকল্প বাতি। এই বাতি উদ্ভাবনের মূল উদ্দেশ্য হলো, বিশ্বের এক বিলিয়ন মানুষ বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পান না। এই বাতি তাদের কাজে আসবে। যারা অন্ধকারে থাকতে বাধ্য হন তারা এবং যাদের আলো ছাড়া স্কুল থেকে বাড়ি আসতে কিংবা অফিস থেকে বিপজ্জনক কেরোসিনের বাতি ব্যবহার করতে হয়, যাদের সেটাও কেনার সামর্থ্য নেই, তারা এই বাতি ব্যবহার করতে পারবেন।
এই সল্ট বাতি চলে গ্যালভানিক সেল ব্যাটারিতে। এতে থাকে ইলেকট্রোলাইট দ্রবণ। এ ছাড়া ব্যাটারিতে দুটি ইলেকট্রোড থাকে। এই ব্যাটারিতে পানি এবং লবণ দিলে দ্রবণ তৈরি হয়। এই দ্রবণই বাতিতে আলো জ্বালতে সাহায্য করে। যখন ইলেকট্রোড দুটো ইলেকট্রোলাইটের স্পর্শ পায়, তখনই তা শক্তি উৎপন্ন করে এবং এলইডি (Light-emitting diode) বাল্বকে জ্বলতে সাহায্য করে। প্রতিদিন টানা আট ঘণ্টা হিসেবে ব্যবহার করলে ছয়মাস ব্যবহার করা যাবে এই ব্যাটারি। মোমবাতির পরিবর্তে এই বাতি সাধারণ মানুষ ব্যবহার করতে পারবেন।
নতুন উদ্ভাবিত এই সল্ট বাতি ফিলিপাইনের বিভিন্ন দ্বীপে বসবাসকারী আদিবাসীদের পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য দেওয়া হবে। সমুদ্র উপকূলে বসবাসকারীরাও এই বাতি অনায়াসে ব্যবহার করতে পারবেন। কারণ, তাদের হাতের নাগালের মধ্যেই সমুদ্র পাওয়া যায়। সমুদ্রের পানি বোতলে ভরে রেখে যে কোনো সময়, যে কোনো খানে এই বাতি ব্যবহার করা যাবে।
Spread the love