বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পার্বতীপুরে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে আইসক্রিম

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে সর্বত্র সরকারি অনুমোদনবিহীন কারখানায় তৈরি হচ্ছে নিম্নমানের আইসক্রিম। নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব আইসক্রিম খাওয়ার ফলে কোমলমতি শিশুদের স্বাস্থ্য ব্যবস্থা হুমকির মুখে পড়ছে। শহরের নতুন বাজার, পুরাতন বাজার ও আমবাড়ীতে অবস্থিত এসব আইসক্রিম কারখানাগুলোর পরিবেশ একেবারেই নোংরা ও অপরিচ্ছন্ন। বিএসটিআই এর অনুমোদন ছাড়াই তৈরি হচ্ছে আইসক্রিম।

অভিযোগ উঠেছে, পানির হাউজ গুলোর শ্যাওলা ও ধুলাবালি যুক্ত অপরিচ্ছন্ন পানি দিয়েই তৈরি হচ্ছে এই আইসক্রিম। এছাড়া চিনির পরিবর্তে স্যাকারিন আর দুধের পরিবর্তে মেশানো হচ্ছে এক প্রকার রাসায়নিক পাউডার। আইসক্রিমে নারিকেলের পরিবর্তে জর্দায় ব্যবহৃত দানাযুক্ত সাদা ভুষি মেশানো হচ্ছে। শিশুদের দৃষ্টি আকর্ষণে মেশানো হচ্ছে কাপড়ে ব্যবহৃত বিভিন্ন প্রকার বিষাক্ত রঙ। এ সকল কারখানাগুলোতে কারিগরদের জন্য নির্দিষ্ট কোন পোশাক নেই। জুতা বিহীন ময়লাযুক্ত পায়ে ঘর্মাক্ত শরীরে প্রতিদিন এভাবে কাজ করছে। খোঁজ নিয়ে জানা গেছে, পার্বতীপুরে অনেক টিউবয়েলে রয়েছে আর্সেনিক কিন্তু কারখানাগুলোতে পানি পরীক্ষা না করেই আইসক্রিম তৈরি হচ্ছে। এই আইসক্রিম তৈরির পর আকর্ষণীয় মোড়কে প্যাকেটজাত করে অভিনব কায়দায় রিক্সা ভ্যানগাড়িতে মাইক লাগিয়ে উচ্চস্বরে নানা প্রকার গান বাজিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিকটে গিয়ে বিক্রয় করা হচ্ছে। এতে শব্দ দূষণসহ কমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরিকৃত এ সকল আইসক্রিম খেয়ে শিশুদের আমাশয়, ডায়েরিয়া, সর্দি-কাশি, জন্ডিসসহ নানা পেটের পীড়ায় আক্রান্ত হচ্ছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আতিয়ার রহমান বলেন, রঙ মেশানো, ময়লাযুক্ত আইসক্রিম খেলে নানা প্রকার পেটের পীড়াসহ জন্ডিস এমনকি কিডনি ও লিভারের মত বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে।

Spread the love