শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতির খামারে খুরা রোগে গরুর মৃত্যু

সোহেল সানী, পর্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুর প্রাণী সম্পদ অধিদপ্তরের যথাযথ দেখভাল ও চিকিৎসা সেবার অভাবে গরুর খুরা রোগের প্রাদুর্ভাব বেড়েছে। ইতোমধ্যে উপজেলা আওয়ামীলীগ সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিকের খামারে গত শনিবার ও আজ মঙ্গলবার ভোর রাতে প্রায় দেড় লাখ টাকা মূল্যের লাল রঙের শাহিওয়াল ও সাদাকালো হলেষ্টিয়ান ফ্রিজিয়ান দু’টি গরু মারা গেছে। একই খামারে আরও ৭ টি গরু আক্রান্ত হয়েছে।

খামার ব্যাবস্থাপক জিয়াউর রহমান বলেন, পার্বতীপর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রামানিকের তাজ রাইস মিলের গরুর খামারে ৩৩ টি গরুর মধ্যে ৭টি খুরা রোগে আক্রান্ত হয়েছে। একজন দায়িত্বশীল খামারি উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তাকে নিজেই বিষয়টি জানানোরও পর তিনি কিন্তুু গুরুত্ব দেননি। চিকিৎসায় অবহেলা করা হয়েছে। যে কারনে চিকিৎসা অবহেলার বিষয়টির দ্রুত তদন্ত চেয়ে জেলা প্রানী সম্পদ কর্মকর্তা একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

বিষয়ে পার্বতীপুর উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, চিকিৎসক পাঠিয়ে চিকিৎসা দেয়া হয়। এখনো চিকিৎসা চলমান। এটি একটি সংক্রামক রোগ। বাতাসের মাধ্যমে এ রোগের বিস্তার ঘটে।

পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানুল হক বলেন, বিষয়টি তিনি জেনেছেন। এ ব্যাপারে খোঁজ-খবর নেয়া হচ্ছে।

Spread the love