শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিইসিতে পাসের হার ৯৫.৫৫%, জেএসসি-জেডিসিতে ৮৭.৯০%

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এবার পিইসি পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫৫ শতাংশ এবং জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। মোট জিপিএ ফাইভ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন। এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হারের সঙ্গে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।

গত বছর জেএসসি-জেডিসিতে সম্মিলিতভাবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। তাদের মধ্যে ৬৮ হাজার ৯৫ জন জিপিএ-৫ পায়।

সাধারণ শিক্ষাবোর্ডে ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, পাস করে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮ জন। পাসের হার ৮৭.৫৮। গত বছর ছিল ৮৫.২৮। বেড়েছে ২.৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭ জন। গত বছর ছিল ৬৬ হাজার ১০৮ জন। বেড়েছে ১০ হাজার ৬৩৯ জন।

এছাড়া মাদরাসা শিক্ষাবোর্ডে ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন। পাসের হার ৮৯.৭৭। গত বছর ছিল ৮৯.০৪ শতাংশ। বেড়েছে ০.৭৩ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ১৬৮২ জন। গত বছর ছিল ১৯৮৭ জন। কমেছে ৩০৫ জন।

বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী মঙ্গলবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। পরে বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিস্তারিত তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

চলতি বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

Spread the love