মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিছিয়ে পড়েছে ব্রাজিল : নেইমার

> at Camp Nou on June 3, 2013 in Barcelona, Spain.ঘরের মাটিতে বিশ্বকাপ থেকে লজ্জাজনক বিদায়ের পর একটা তিক্ত উপলব্ধি হয়েছে নেইমারের – ফুটবল বিশ্বে পিছিয়ে পড়ছে ব্রাজিল। তবে বিশ্বকাপে স্বপ্নের পথচলা থেকে পা পিছলে পড়ার পেছনে কোচ লুইস ফেলিপে স্কলারির কোনো দোষ দেখছেন না ব্রাজিলের সবচেয়ে বড় এই তারকা। বর্তমানে নিজেদের ফুটবল শক্তি বোঝাতে নেইমার বলেন, “আমি মনে করি, ব্রাজিলের ফুটবল পেছনে পড়ে গেছে। জার্মানি ও স্পেনের চেয়ে আমরা পিছিয়ে আছি। আমরা পিছলে পড়েছি এবং এটা আমাদের স্বীকার করতে হবে।

সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বসত্ম হয়ে বিশ্বকাপের শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ার পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ডাচদের কাছে ৩-০ ব্যবধানে হেরে হতাশার ষোলকলা পূর্ণ হয় ব্রাজিলের। যদিও মেরুদন্ডের কশেরুকায় চিড় ধরায় ওই দুই ম্যাচে খেলতে পারেননি বার্সেলোনার তারকা নেইমার। ‘হেক্সা’ জয়ের স্বপ্ন পূরণে ব্যর্থতা এবং বিশ্বকাপ থেকে লজ্জাজনক বিদায়ের পর কোচের দায়িত্ব হারিয়েছেন স্কলারি।

দেশের মানুষের সামনে দলের এমন বিপর্যয়ের পর ‘বিগ ফিল’ নামে পরিচিত স্কলারির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়ায়নি ব্রাজিল ফুটবল কনফেডারেশন। আর আমত্মর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন টুর্নামেন্ট জুড়ে নিষ্প্রভ থাকা স্ট্রাইকার ফ্রেদ। কোচ স্কলারির প্রসঙ্গে গ্লোবো টেলিভিশনকে নেইমার বলেন, “এ পর্যমত্ম ব্রাজিলের যত কোচের অধীনে আমি খেলেছি তাদের মধ্যে (স্কলারি) ছিলেন অন্যতম সেরা। বিশ্বকাপের দল গঠন নিয়েও স্কলারির সিদ্ধামেত্মর সমালোচনা করেন সাবেকরা। তবে এখানেও স্কলারির পাশে আছেন ২২ বছর বয়সী নেইমার। তাকে যদি ২৩ সদস্যের দল বাছাই করতে হতো তাহলে এই দলটাই নাকি বেছে নিতেন তিনি।

Spread the love