শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিমিয়ার লীগ : কস্তার জোড়া গোলে চেললিসর বড় জয়

play ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন মৌসুমে গুরুত্বপূর্ণ এক ম্যাচে ৯ গোল দেখেছে বিশ্বব্যাপী ফুটবল ভক্তরা। আর এ ম্যাচে স্প্যানিশ তারকা দিয়াগো কস্তার জোড়া গোলে এভারটনের বিপক্ষে ৬-৩ গোলের দূর্দান্ত এক জয় তুলে নিয়েছে চেলসি। একই সাথে এ ম্যাচে পরিপূর্ণ স্ট্রাইকার হিসেবে নতুন রিক্রুট কস্তার ভূয়শী প্রশংসাও করেছেন চেলসি ম্যানেজার হোসে মরিনহো। তবে স্প্যানিশ এ আন্তর্জাতিক খেলোয়াড়কে বেশ কয়েকবারই আঘাতের সুযোগ নিয়েছে প্রতিপক্ষ, যা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন দ্য স্পেশাল ওয়ান। গুডিসন পার্কে ব্রাজিলে জন্মগ্রহণকারী কস্তা প্রথম ও শেষ মিনিটে ২ গোল করে ব্লুজদের দাপুটে জয় নিশ্চিত করেন। এ নিয়ে ৩ ম্যাচে ৪ গোল করলেন কস্তা। একই সাথে চেলসির জয়ের ধারাও অব্যাহত থাকলো।
গ্রীষ্মকালীন ট্রান্সফার সুবিধাকে কাজে লাগিয়ে মরিনহো এথলেটিকো মাদ্রিদ থেকে ৩২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে কস্তাকে দলে নিয়েছেন। গত মৌসুমে ৭১ গোল করা চেলসির জন্য কস্তার এ অন্তর্ভূক্তি নি:সন্দেহে বাড়তি উদ্দীপনা যোগাবে। যদিও এ সংখ্যা চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি (১০২) এবং রানার্স-আপ লিভারপুলের (১০১) তুলনায় অনেক কম। তবে মরিনহো আশা করছেন মৌসুমের শেষে এসে চেলসি যতটা হেলাফেলা করেছে সেটা এবার কাটিয়ে উঠতে পারবে।
এ সম্পর্কে মরিনহো বলেন, এটা কস্তার পরিপূর্ণ একটি পারফরমেন্স ছিল। পুরো ম্যাচেই সে একভাবে নিজেকে ধরে রেখেছিল। প্রথমার্ধে সে ট্যাকেল করেছে, বল কেড়ে নিয়েছে, বল নিজের নিয়ন্ত্রনে রেখেছে এবং তার গতিও ছিল চোখে পড়ার মত। মোট কথা সবদিক থেকেই সে নিজেকে প্রমান করেছে। তিনটা সুযোগ থেকে সে দুটি গোল করেছে। সে দারুন একজন ফিনিশার এবং আমাদের অনেক কিছু দিয়েছে। ম্যাচের শেষের দিকে আমাদের আক্রমনগুলো অসাধারণ ছিল।
এভারটনের খেলোয়াড়রা যেভাবে কস্তাকে উত্যক্ত করেছে সে বিষয়টি নিয়ে হতাশা ব্যক্ত করেছেন মরিনহো। এ কারনে কস্তাকে ৫৬ মিনিটে হলুদ কার্ডও দেখতে হয়েছে। তবে এভারটনের মত একটি ইতিবাচক দলের কাছ থেকে এটা মোটেও আশা করেননি চেলসি বস। সপ্তাহ শেষে প্রিমিয়ার লীগের প্রথম ম্যাচগুলোতে হয়ত কস্তাই সেরা খেলোয়াড়, কিন্তু দুটি হলুদ কার্ড প্রাপ্তি মরিনহোকে দারুন হতাশ করেছে।
এদিকে মরিনহোর সমালোচনার বিপরীতে এভারটন কোচ রবার্তো মার্টিনেজ বলেন প্রিমিয়ার লীগের আবহের সাথে নিজেকে অবশ্যই মানিয়ে নিতে হবে কস্তার। তিনি বলেন, একজন ম্যানেজার যদি খেলোয়াড়দের আচরণ নিয়ে অভিযোগ করে সেটা খুবই দু:খজনক। আমি মনে করি প্রিমিয়ার লীগে খেলতে আসা কিছু কিছু বিদেশী খেলোয়াড়দের অবশ্যই এখানকার নীতি এবং সংষ্কৃতি সম্পর্কে ধারণা থাকতে হবে। এ বিষয়টি কস্তাকে বুঝতে হবে। এখানকার লীগে যে ধরনের পেশাদারীত্ব আছে সেটা অবশ্যই তাকে ধারন করতে হবে।
প্রথম ৩ মিনিটের মধ্যেই কস্তা এবং ব্রানিস্লাভ ইভনোভিচের গোলে চেলসি এগিয়ে যায়। তবে বিরতির আগ মুহূর্তে কেভিন মিরালাসের গোলে এক গোল পরিশোধ করে এভারটন। দ্বিতীয়ার্ধের ৬ গোল এটাই প্রমান করে যে ম্যাচটিতে কতটা প্রাণ ছিল। সিমাস কোলম্যানের আত্মঘাতি গোল ছাড়া আরো গোল করেছেন স্টিভেন নেইস্মিথ, নেমানজা মাটিচ, স্যামুয়েল ইতো এবং রামিরেস। তবে একেবারে শেষ মিনিটে কস্তা দ্বিতীয় গোল করে পরাজয়ের ব্যবধান বাড়িয়েছেন।
ম্যাচ শেষে অবশ্য উভয় দলের কোচই দলের রক্ষনাত্মক কৌশলের সমালোচনা করেছেন। চেলসির রক্ষনাত্মক মানসিকতার সুযোগে এভারটন ব্যবধান কমানোর সুযোগ পায়। অন্যদিকে শেষের দিকে এভারটনের অতি রক্ষনাত্মক কৌশলের সুযোগ নিয়ে চেলসি তাদের উপর চড়ে বসে। ফলস্বরূপ মরিনহোর শিষ্যরা দূর্দান্ত এক জয় নিয়েই মাঠ ছাড়তে সক্ষম হয়েছে।

Spread the love