বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রচ্যে শান্তি প্রতিষ্ঠা হবে না : রাশিয়া

রাশিয়া বৃহস্পতিবার বলেছে, ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার চিন্তা করা হবে ভুল। মঙ্গলবার হোয়াইট হাউসে দীর্ঘ দিনের শত্রু দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ কথা বলা হয়।

রাশিয়া জানায়, এমন চুক্তির ফলে ইসরায়েল ও আরব বিশ্বের অনেক দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে অগ্রগতি হলেও ফিলিস্তিন সমস্যা এখনো চরম পর্যায়ে রয়েছে।

তারা জানায়, ফিলিস্তিন সমস্যার সমাধান খুঁজে বের করা ছাড়া মধ্যপ্রাচ্যে  স্থায়ী স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে এটি একটি ভুল সিদ্ধান্ত হবে। মস্কো এ সংকট সমাধানের সমন্বিত প্রচেষ্টা জোরদারে আঞ্চলিক ও আন্তর্জাতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়া এ ধরনের যৌথ প্রচেষ্টা চালানোর জন্য প্রস্তুত রয়েছে। এদিকে ইহুদি এ রাষ্ট্র এবং সৌদি আরবসহ আরো অনেক দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ ধরনের আরও কয়েকটি চুক্তির একেবারে কাছাকাছি পৌঁছে গেছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন।

১৯৭৯ সালে মিসরের এবং ১৯৯৪ সালে জর্ডানের পর থেকে ইসরায়েলের সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে আরব বিশ্বের দেশগুলোর প্রথম হচ্ছে বাহরাইন ও ইউএই।

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস মঙ্গলবার বলেছেন, ফিলিস্তিনের দখল করা ভূখন্ড থেকে ইসরায়েলিরা সরে গেলেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে।
খবর এএফপি

Spread the love