শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে পানিতে তলিয়ে গেছে ১ হাজার একর জমির বোরো ধান, দিশেহারা কৃষক

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:অপরিকল্পিতভাবে আবাদী জমিতে কালর্ভাটের মুখে পুকুর খনননের কারনে পানি নিস্কাশনের পথ বন্ধ হয়ে দিনাজপুরের ফুলবাড়ীতে প্রায় ১ হাজার একর জমির বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে, দিশেহারা হয়ে পড়েছে ঐ এলাকার কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার দৌলতপুর ইউনিয়নের ঘোনাপাড়া এলাকার আবাদী জমিতে পনিনিস্কাশনের জন্য নির্মিত কালর্ভাটের মুখ রোধ করে অপরিকল্পিতভাবে পুকুর খনন করায় বৃষ্টির পানিতে বোরো ধানের জমিতে জলাবদ্ধতা সৃস্টি হয়ে পানি নিস্কাশন বন্ধ হয়ে গেছে। এতে খয়েরবাড়ী ইউনিয়নের নারায়নপুর, লক্ষীপুর, মহাদীপুর, আর্দশগ্রাম, গড়পিংলাই, জয়নগর, বারাই পাড়াসহ বেশ কয়েকটি গামের ফসলি জমিতে ঐ এলাকার প্রায় ১হাজার একর পাকা-আধাপাকা বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে।

ঐ এলাকার ভুক্তভুগি কৃষক মঞ্জুরুল ইসলাম,ভুট্টু মিঞা, সাইদ আলী, ময়েন উদ্দিন, আ:হালিম, আলী হোসেন ও তাজমিলুর রহমান জানান, অপরিকল্পিতভাবে আবাদী জমিতে কালর্ভাটের মুখে পুকুর খনননের কারনে পানিস্কাশন বন্ধ হয়ে এ সমস্য হয়েছে। সংশ্লীষ্ট কর্তৃপক্ষ জরুরীভাবে পানিনিস্কাশনের ব্যবস্থা গ্রহন না করলে প্রায় ৩০কোটি টাকারমত ফসলের ক্ষয়-ক্ষতি হবে,তাদেরকে পথে বসতে হবে।

এ ব্যাপারে পানি প্রতিবন্ধকতা সৃষ্টিকারী পুকুর খনন কারী দৌলতপুর ইউপি সদস্য হুমাইয়ুন এর সাথে কথা বললে, তিনি বলেন আমি ছাড়াও এ এলাকায় আরো আটটি পুকুর খননের কারনে পানি নিস্কাশনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। আমার পুকুরের পাশ দিয়ে পানিনিস্কাশনের জন্য জায়গা রাখা হয়েছে সেদিক দিয়ে পনিনিস্কাশনের ব্যাবস্থা করা যেতে পারে। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবগতকরা হয়েছে।

বিষয়টি নিয়ে খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবুতাহের বলেন অপরিকল্পিতভাবে পুকুর খনননের কারনে পানির জলবধ্যতায় কৃষকদের ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্ভাবনা রয়েছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে তিনি তদন্ত সাপেক্ষে ব্যাবস্থা গ্রহনের আশ্ব্যাস দিয়েছেন।

এ ব্যাপারে গতকাল মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি মন্ত্রী মহোদয়কে অবগত করা হয়েছে। সরেজমিনে তদন্ত করে ব্যাবস্থা নেয়া হবে।

Spread the love