শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে প্রসাশনের নাকের ডগায় চলছে যত্রতত্র অবৈধ্য বালু উত্তোলন, হুমকিতে ফসলি মাঠ ও সড়ক।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে প্রসাশনের নাকের ডগায় চলছে অবৈধ্যভাবে বালু উত্তোলন ফলে হুমকিতে পড়েছে ফসলি মাঠ ও সড়ক। ধ্বংশ হয়ে যাচ্ছে রাস্তা-ঘাট।

উপজেলার শিবনগর ইউনিয়নে গিয়ে দেখা যায়, রাজারামপুর উচ্চ বিদ্যালয়ের সন্নিকটে ছোট যমুনা নদি থেকে বালু উত্তোলন করছে, শিবনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী বিপ্লব এর ছোট ভাই রিপন চৌধুরী। এই বিষয়ে শিবনগর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদের সাথে কথা বললে তিনি বলেন,উপর মহলের অনুমতি নিয়ে নাকি, তিনি বালু উত্তোলন করছেন। একই ভাবে উপজেলার বিভিন্ন এলাকা থেকে অবৈধ্য ভাবে চলছে বালু উত্তোলন।

বালু উত্তোলনকারীরা সকলে বলছে তারা নাকি উপর মহলের নির্দ্দেশে বালু উত্তোলন করছে, সেই উপর মহলটি কে, জিজ্ঞেস করলে একেক সময় একক জনের নাম বলেন কিন্তু তাদের সেই দাবীর কোন সত্যতা মিলেনি।

এদিকে যত্রতত্র ভাবে বালু উত্তোলন করায় হুমকিতে পড়েছে ফসলি মাঠ, বালু উত্তোলনের কারনে আগামী বর্ষায় নদী গর্ভে ভেঙ্গে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে নদী পাড়ের আবাদি জমি। এছাড়া বালু বহন করায় ভেঙ্গে যাচ্ছে গ্রামের রাস্তা-ঘাট।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অবৈধ্য ভাবে যেই বালু উত্তোলন করবে, তার বিরুদ্ধেই আনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা প্রশাসনে খোজ নিয়ে জানাগেছে, বর্তমানে দির্ঘদিন থেকে সহকারী কমিশনারের পদটি শূণ্য রয়েছে, এই উপজেলায় একজন মাত্র নির্বাহী ম্যাজিষ্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার। উপজেলা নির্বাহী অফিসার বিভিন্ন দাপ্তরীক কাজে ব্যস্থ থাকার কারনে সময় মত বালু খেকোদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে পারছেনা । এই সুযোগকে কাজে লাগিয়ে অবৈধ্য বালু উত্তোলন কারীরা উপজেলার বিভিন্ন এলাকা থেকে অবৈধ্য ভাবে বালু উত্তোলন শুরু করেছে।

উপজেলার যত্রতত্র ভাবে বালু উত্তোলন করায় সেই বালু পরিবহন হচ্ছে উপজেলার বিভিন্ন রাস্তা-ঘাট দিয়ে এতে গ্রামের রাস্তা-ঘাট গুলোর বেহাল দশায় পরিনত হয়েছে । অপরদিকে বালু বহনকারী ট্রক্টরের কারনে বৃদ্ধি পেয়েছে সড়ক দুর্ঘটনা।

Spread the love