শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ী তিলাই খালে ঝুকি নিয়ে পারাপার

মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে তিলাই খালের উপর সুইস গেট নির্মাণ সম্পন্ন হয়েছে। এর ফলে ৬৬৩ হেক্টর জমিতে সেচ সুবিধা পাচ্ছেন এলাকার কৃষকরা। তবে সুইস গেটের সাথে সংযুক্ত ব্রিজটি এখনো চলাচলের অনুপযোগী হওয়ায় ভগান্তিতে পড়েছে ঐ এলাকার সাধারন মানুষসহ ছাত্র-ছাত্রীরা ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সুত্রে জানা গেছে প্রায় দুই কোটি ৫৭ লাখ টাকা ব্যায়ে ক্ষুদ্র পানি সেচ প্রকল্পের আওতায় সরকার উত্তরাঞ্চলের দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে ঐ এলাকায় কৃষকদের সেচ সুবিধার জন্য সুইস গেটটি নির্মাণ করেন। পাশাপাশি সুইস গেট থেকে উত্তর দিকে প্রায় ৪৪ লাখ টাকা ব্যায়ে ১০ কিলোমিটার দীর্ঘ একটি খাল খনন করা হয়েছে। যাতে সারা বছর ঐ খালে পানি ধরে রেখে এলাকার কৃষকরা সেচ সুবিধা পায়।

সুইস গেটের সাথে যাতায়াতের জন্য সংযুক্ত সেতু নির্মান করা হলেও সেতুটি’র পুর্ব পাড়ে মাটি দিয়ে বাঁধ না দেওয়ায় সেতুর সাথে রাস্তার সংযোগ না থাকায় এতে সেতুটি ব্যাবহার অনুপযোগী হওয়ায় ঐ এলাকার সাধারন মানুষ যাতায়াতে ভোগান্তিতে পড়েছে এমনটাই অভিযোগ ঐ এলাকার মানুষের।

গত ২১ মার্চ ২০১৬ইং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বীরমুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার(এমপি) এই সুইস গেটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।এর পর থেকে শিবনগর ইউনিয়নসহ তার আশপাশ এলাকার শত শত একর জমিতে খালের পানি ব্যবহার করে ফসল উৎপাদন করছে কৃষক। তিলাই খাল পানি ব্যবস্থাপনার জন্য ৪২০ সদস্য বিশিষ্ট একটি সমবায় সমিতি রয়েছে তারাই এটি তদারকী করেন।

এদিকে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সাথে কথা বললে তিনি বলেন সুইস গেটটি এ অবস্থা তিনি সরেজমিনে গিয়ে দেখেছেন। বিষয়টি নিয়ে উপজেলা প্রকৌশলীর সাথে কথা বলে ব্যাবস্থা নেবেন।

অপরদিকে উপজেলা (এলজিইডি) প্রকৌশলী শহিদুজ্জামান জানান, সুইস গেটটি’র পুর্ব পাড়ে মাটি দেয়া ছিল কিন্তু গত বছর বন্যায় মাটি ধুয়ে খাল হয়ে গেছে। বরদ্দ্যের জন্য চাহিদা পাঠানো হয়েছে আগামী জুন মাস নাগাদ বরদ্দ্য এলেই কাজটি সম্পর্ন করা সম্ভব হবে বলে তিনি আশা রাখেন।

অন্যদিকে শিবনগর ইউনিয়ন চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী (বিপ্লব) বলেন, তিলাই খাল সুইস গেটটি নির্মান হলেও এর সফলতা এখনো সেভাবে পাওয়া যায়নি এর কারন সুইস গেটটির সংযুক্ত সেতুর পুর্ব পাড়ে মাটি না থাকায় ঐ এলাকার মাছুয়াপাড়া, ফকিরপাড়া, চককবির,দাউতপুর জাফরপুরসহ ১০ গ্রামের প্রায় ২০ হাজার মানুষের যাতায়াতে চরম সমস্যা হচ্ছে। এতে সুইসগেটের পানি ধরে রাখা সম্ভব হচ্ছে না । পাড়টিতে মাটি ফেলে রাস্ত্র সাথে সংযুক্ত করা হলে যাতায়াত সুবিধাসহ সুইস গেটটির উদ্দেশ্য সফল হবে।

চককবির গ্রামের বদিউজ্জামান ও আদর্শ কলেজ পাড়ার জিয়াউর রহমান জানান,তিলাই খালের উপর সুইস গেট নির্মাণ করা তাঁদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল। এখন তা বাস্তবায়িত হয়েছে। তবে সেতুটি’র পুর্ব পাড়ে মাটি না থাকায় সুইস গেটের সফলতা পাচ্ছেনা তারা অন্যদিকে সুইস গেট সংযুক্ত সেতুর সাথে রাস্তার সংযোগ না থাকায় যাতায়াতে তাদের চরম ভোগান্তি পোহাতে হয়।

সুজাপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র মাহফুজ আলম, একই শ্রেনীর ছাত্রী মর্জিনা, সুজাপুর মডেল উচ্চÑবিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী মাধুরী দিশরাত অভিযোগ করে বলেন সুইস গেটের সাথে সংযুক্ত সেতুটি’র রাস্তার সংযোগ না থাকায় স্কুলে যাওয়ার জন্য তাদের সাইকেল ঘাড়ে করে সেতু ও রাস্তার মাঝামাঝী খালটি বাসের উপর দিয়ে ঝুকি নিয়ে অনেক কষ্ট করে পারাপার করতে হয়।
মাটি ভরাট করে সেতুটির সাথে রাস্তার সংযোগ করা হলে চলাচল উপযোগী হবে তাতে ছাত্র-ছাত্রীরা সহজেই সময়মত স্কুলে যেতে পারবে এমনটাই আশা করেন তারা।

Spread the love