শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে খোলা মাঠে প্রসুতি’র সন্তান প্রসব, পৃথক দুটি তদন্ত কমিটি গঠন

মো. মেহেদী হাসান উজ্জ্বল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে এসে, কোন সেবা না পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের সামনে একটি কামরাঙ্গা গাছের নিচে ঘাসের উপর জনসম্মুখে সন্তান প্রসব করার ঘটনায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার এর নেতৃত্বে দিনাজপুর সিভিল সার্জন ও সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে দিনাজপুর জেলা প্রশাসক এর কার্য্যলয় থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনাকে কেন্দ্র করে  সোমবার বেলা সাড়ে ১১ টায় স্বাস্থ্য অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক ডাঃ মোস্তাফিজুর রহমান ঘটনা স্থল পরিদর্শন করেন।

জেলা প্রশাসক গঠিত সহকারী কমিশনার (ভূমি) এনামুল হকের নেতৃত্বে তদন্ত কমিটির অন্য সদ্যরা হলেন, আবাসীক মেডিকেল অফিসার ডাঃ সঞ্জয় কুমার গুপ্ত ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসমাইল হোসেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম বলেন, প্রাথমিক তদন্তে অভিযুক্ত নার্সদের তিনটি অপরাধ চিহ্নিত করা হয়েছে (১) তারা প্রসুতি রোগীকে সর্তকতার সাথে সেবা দেয়নি, (২) রোগীর অবস্থা কি সে বিষয়ে কোন চিকিৎসকের সাথে পরামর্শ করেনি ও চিকিৎসকের সাথে পরামর্শ না করেই একটি বেসরকারী হাসপাতালে নেয়ার পরামর্শ দিয়েছে। যা চিকিৎসক ছাড়া তারা অন্য জায়গায় রোগীকে রেফার্ড করতে পারেনা।

এদিকে ফুসে উঠেছে স্থানীয় এলাকাবাসী, দোষি নার্সদের শাস্তির দাবীতে স্থানীয় মহিলারা সোমবার সকালে স্বাস্থ্য কমপ্লেক্স চত্তরে বিক্ষোভ করেছেন, বিক্ষোভ কারীরা বলেন, এই হাসপাতালে এটাই নতুন কোন ঘটনা নয়, চিকিৎসা নিতে এসে অনেকদিন থেকে পদে পদে হয়রানী হচ্ছে সাধারন মানুষ।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর বলেন, ঘটনা স্থল পরিদর্শন করা হয়েছে, জেলা প্রশাসক এর পরামর্শে সহকারী কমিশনার ভূমি এনামুল হককে আহবায়ক করে তিন সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, কমিটির তদন্ত প্রতিবেদন আসলে পরবর্তি ব্যবস্থা গ্রহন করা হবে। এমন আশ্বাসের পর আন্দোলনরত এলাকাবাসীরা আন্দোলন বন্ধ করে।

Spread the love