মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ভারতে ধেয়ে আসছে পঙ্গপাল

প্রাণঘাতী করোনা মহামারির মধ্যেই আবারো পঙ্গপালের উপদ্রব দেখা দিয়েছে ভারতে।

কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে সংবাদমাধ্যম কলকাতা ২৪*৭ জানিয়েছে, দেশটির দিকে বর্ষার মৌসুমে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ধেয়ে আসছে।

আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের দল মৌসুমি বায়ুতে ভর করে আরব সাগর হয়ে এরইমধ্যে পাকিস্তানে ঢুকে পড়েছে। এবার সেখান থেকে ভারতে পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।

এর আগে গত মে পাকিস্তানের মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় বেলুচিস্তান প্রদেশের কোনো অঞ্চল থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানের আজমেরে প্রবেশ করে। এবার সংখ্যায় তারা অনেক বেশি বলে জানানো হয়েছে।

সে সময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে দিয়েছিল যে, আগামী ২২ জুনের মধ্যে পাকিস্তান থেকে আরো কয়েক ঝাঁক পঙ্গপাল ভারতে প্রবেশ করবে।

কলকাতা ২৪*৭ জানায়, এবার আর মাত্র কয়েক সপ্তাহে পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রের ফসলি ক্ষেতে ছড়িয়ে পড়বে এই রাক্ষুসে পোকার দল।

তবে এরইমধ্যই সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে। বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে গিতে পারে তারা।

সূত্র: কলকাতা 24×7

Spread the love