শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত পুতিন

ফের ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন ভ্লাদিমির পুতিন। এ নিয়ে ৪র্থ বারের মতো তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন। প্রত্যাশিত জয় নিশ্চিত করে ভ্লাদিমির পুতিন আবারও ছয় বছরের জন্য রাশিয়ার নেতৃত্বে থাকছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে প্রধান বিরোধী নেতা নাভালনি নির্বাচনে অংশ নিতে না পারায় পুতিনের জয়লাভ অনেকটাই নিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে। নির্বাচনে জয় লাভ করলে ভ্লাদিমির পুতিন টানা চতুর্থ বারের মত রাশিয়ায় সপ্তম প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

সেন্ট্রাল ইলেকশন কমিশনের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইন বলছে, গতকাল রবিবার নির্বাচন শেষে ৭৫ শতাংশ ভোট পেয়েছেন পুতিন। তিনি সহজেই হারিয়েছেন তার প্রতিদ্বন্দ্বীদের। পুতিনের নিকতম প্রতিদ্বন্দ্বী হিসেবে বামপন্থী দলের পাভেল গ্রুদিনিন ১১.২ শতাংশ ভোট পেয়ে ২য় অবস্থানে রয়েছেন। এছাড়া, ন্যাশনালিস্ট লিব্যারাল ডেমোক্রেটিক পার্টির ভ্লাদিমির ঝিরিনোভস্কি ৬.৭ শতাংশ ভোট পেয়ে ৩য় এবং মিডিয়া ব্যক্তিত্ব সেনিয়া সোবচাক ২.৫ শতাংশ ভোট পেয়ে ৪র্থ অবস্থানে রয়েছেন।

অন্য প্রার্থীরা হলেন– পাভেল গ্রুদিনিন (কমিউনিস্ট পার্টি), কাসেনিয়া সোবচাক (সিভিল ইনিশিয়েটিভ), ভ্লাদিমির ঝিরিনোভস্কি (লিবারাল ডেমোক্রেটিক পার্টি), সের্গেই বাবুরিন (অল পিপলস ইউনিয়ন) মাক্সিম সুরিয়াখিন (কমিউনিস্টস অব রাশিয়া), বোরিস তিতভ (পার্টি অব গ্রোথ) এবং গিগোরি ইয়াভলিনস্কি (ইয়াভলোকো)।

আয়তনে বড় ও সময়ের ব্যবধানের কারণে স্থানীয় সময় শনিবার রাত ৮টায় কামচাটকা অঞ্চল এবং চুকোটকা অঞ্চলে আনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শুরু হয়। এর ৯ ঘণ্টা পর মস্কোর ভোটকেন্দ্রগুলোতে শুরু হয় ভোটগ্রহণ।

শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এবারও ভ্লাদিমির পুতিন নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে। পুতিনের প্রতিদ্বন্দ্বী অ্যালিক্সি লাভালনি জালিয়াতি মামলায় নির্বাচনে নিষিদ্ধ ঘোষিত হওয়ায় অনেকটাই চাপমুক্ত পুতিন।

নির্বাচনে আট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও সব জরিপেই এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পুতিন। ধারণা করা হচ্ছে, নির্বাচনে ৭০ শতাংশ ভোট পেতে চলেছেন তিনি। তবে প্রধান বিরোধী নেতা অ্যালিক্সি নাভালনি তার সমর্থকদের নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছেন। নির্বাচনে দেশটির প্রায় ১১ কোটি ১০ লাখ ভোটার আগামী ছয় বছরের জন্য তাদের রাষ্ট্রপতি নির্বাচিত করবেন। এবারই প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় ২০ লাখ রুশ নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

নির্বাচিত হলে টানা চতুর্থ বারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন পুতিন।

Spread the love