শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বদনাম ঘোচাতে পুলিশের ব্যাতিক্রমী উদ্যোগ

দিনাজপুর প্রতিনিধি ॥ পাসপোর্ট, চাকুরী কিংবা অন্যান্য যে কোন ক্ষেত্রেই পুলিশ ভেরিফিকেশন মানেই বিড়ম্বনা। আর এই বিড়ম্বনা দুর করতে পুলিশকে টাকা দেয়া ছাড়া কোন উপায়ই যেনো নেই। পুলিশকে টাকা না দিয়ে পুলিশ ভেরিফিকেশনের কাজটি সুষ্টুভাবে সম্পন্ন করতে পেরেছেন-এমন মানুষের সংখ্যা একেবারেই বিরল। পুলিশ ভেরিফিকেশনের নামে পুলিশের এই বদনাম বহুকাল ধরে। আর দীর্ঘদিনের এই বদনাম ঘোচাতে দিনাজপুর জেলা পুলিশ এবার গ্রহন করেছে ব্যতিক্রমী উদ্যোগ। এই উদ্যোগের অংশ হিসেবে এবার বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ চাকুরী প্রার্থীদের কাছে ফুল আর মিষ্টি নিয়ে হাজির হয়েছেন পুলিশ কর্মকর্তারা।

৩৬তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ দিনাজপুর জেলার ৩৫ জন সরকারী চাকুরীপ্রার্থীর বাড়ী বাড়ী গিয়ে পুলিশ কর্মকর্তারা ফুল ও মিষ্টি দিয়ে অভিনন্দন জানিয়ে ব্যাতিক্রমী এই উদ্যোগের সুচনা করেছেন।

দিনাজপুর জেলা পুলিশের বিশেষ শাখার ডিআইও-১ মাসুদ আহসান চৌধুরী যুগান্তরকে জানান, ৩৬ তম বিসিএস পরীক্ষায় দিনাজপুর জেলায় বিভিন্ন ক্যাডারে ৩৫ জন উত্তীর্ণ হয়েছেন। এসব চাকুরী প্রার্থীদের এখন চলছে ভেরিফিকেশন।

দিনাজপুরের অন্যান্য উপজেলার মতো বিরল উপজেলার গোছহাটা গ্রামের প্রমথ চন্দ্র সরকারের মেয়ে হৈমন্তি রাণী ৩৬তম বিসিএস পরীক্ষায় শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ হয়েছেন।

এতে হৈমন্তির পুরো পরিবারসহ গ্রামের সকলেই খুশি। কিন্তু সকল খুশিকে ছাপিয়ে একটি অজানা আতংক আঁকড়ে ধরে ছিলো হৈমন্তির পুরো পরিবারকে। সেটি পুলিশ ভেরিভেকিশনের আতংক। এর মধ্যে সোমবার হঠাৎ দিনাজপুর জেলা পুলিশ সুপারের পক্ষথেকে মিষ্টি আর ফুলের তোড়া হাতে হৈমন্তির বাড়ীতে উপস্থিত হলেন, দিনাজপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মোহাঃ কাজি মদ্দিন ও কাহারোল সার্কেলের এ,এস,পি রুহুল আমিন। একজন গর্বিত সন্তানের মা-বাবাসহ পরিবারের সকলকে জানান ফুলেল শুভেচ্ছা। নিজ হাতে সকলকে খাইয়ে দেন মিষ্টি। পুলিশ কর্মকর্তার কাছ থেকে ফুলের শুভেচ্ছা ও মিষ্টি খাবার সময় হৈমন্তির পরিবারের সকলে আবেগাপ্লুত হয়ে পড়েন।

একই ভাবে ফুলের শুভেচ্ছা আর মিষ্টি খাওয়ানো হয়েছে, রাণীপুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা মৃত সাইফুদ্দিন আহম্মেদের ছেলে এবার বিসিএস শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ রাহাত আলী রাজিব এর পরিবারকে। ধনগ্রামের খুরমত আলীর ছেলে বিসিএস শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ বকুল ইসলামের পরিবার ও গমিরগ্রামের রিয়াজুল ইসলামের ছেলে বিসিএস শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ নাজমুল হাসানের পরিবারকে, নবাবগঞ্জ উপজেলার মালদহ গ্রামের বিসিএস শিক্ষা ক্যাডারে উন্নীত দরিদ্র সাজু মিয়ার পরিবারকে।

অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মোহাঃ কাজিমদ্দিন  ও  বিরামপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এএসএম হাফিজুর রহমান জানান, মানুষের মধ্যে পুলিশ সম্পর্কে ভীতির ধারনা দুর করে সহযোগিতার বন্ধন গড়ে তুলতে বর্তমান পুলিশ বাহিনী নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আগামীতে পুলিশ নিয়ে জনগনের মধ্যে কোন ধরনের ভীতি থাকবেনা।

দিনাজপুরের পুলিশ সুপার হামিদুল আলম সাংবাদিকদের জানিয়েছেন, পুলিশ এখন জনবান্ধব, সেবাদানকারী কর্মী বাহিনী। মানুষের মধ্যে সেই বার্তা পৌছে দিতেই এই উদ্যোগ।

Spread the love