বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত

বাংলাদেশ আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের আরেকটি বিজয় অর্জিত হয়েছে। আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মো. এনায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছি।

সোমবার দক্ষিণ কোরিয়ার বুসানে আইটিইউর বার্ষিক সম্মেলনে ভোটাভুটিতে বাংলাদেশ ১৬৭ ভোটের মধ্যে ১১৫ ভোট পেয়ে এ সদস্য নির্বাচিত হয়। ফলে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ ৪ বছর মেয়াদে কাউন্সিল সদস্য হলো।

২০১০ সালের নভেম্বরে প্রথমবারের মতো আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। তারও আগে ১৯৭৩ সালে পায় সাধারণ সদস্যপদ। এ অঞ্চল থেকে ৪ বছরের জন্য নির্বাচিত ১৩ কাউন্সিল সদস্যের মধ্যে ভোটের দিক দিয়ে বাংলাদেশ ৭ম অবস্থানে।

সম্মেলন উপলক্ষে বুসানে অবস্থানরত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এ জয়ের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন আন্তর্জাতিক অঙ্গনে চূড়ান্ত স্বীকৃতি পেল। আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ আরো একটি সংস্থায় আমরা আমাদের অবস্থান করে নিতে পারলাম। জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার এ চেষ্টার স্বীকৃতি হিসাবে আইটিইউ থেকে উইসিস (ডব্লিউএসআইএস) এওয়ার্ড এবং উইটসা (ডব্লিউআইটিএসএ) এওয়ার্ড পাওয়ার কথাও তিনি সভায় তুলে ধরেন। তিনি বলেন, কাউন্সিল সদস্য নির্বাচিত হওয়ায় এ অঞ্চলে আইটিইউর নীতিনির্ধারণসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বাংলাদেশ।

বর্তমানে বাংলাদেশের ৯৮ শতাংশ ভূখণ্ড ও ৯৯ শতাংশ জনগণ টেলিকম নেটওয়ার্কের আওতাভুক্ত। এ দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১১.৬ কোটি; ইন্টারনেট ব্যবহার করেন ৪ কোটি মানুষ।

Spread the love