শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে ২৫টি মেডিক্যাল ইক্যুইপমেন্ট নেওয়ার জন্য প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

শনিবার (২৮ মার্চ) সকালে যুক্তরাষ্ট্রের টাইম টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশ থেকে  যুক্তরাষ্ট্রের মেডিক্যাল ইক্যুইপমেন্ট নেওয়ার বিষয়ে ড. মোমেন বলেন, কেউ কেউ মনে করেন যুক্তরাষ্ট্র অনেক উন্নত দেশ, তারা আমাদের কাছ থেকে নেবে কেন। হ্যা, যুক্তরাষ্ট্র অনেক উন্নত দেশ। কিন্তু যুক্তরাষ্ট্র আমাদের কাছ থেকে ৬ বিলিয়ন ডলারের পোশাক নেয়। তাদের হোম ডিপোতে দেখবেন বিশ্বের নানা দেশের পণ্য রয়েছে। যুক্তরাষ্ট্র আমাদের কাছ থেকে ২৫টি আইটেম নেওয়ার একটি ফর্দ দিয়েছে। আমাদের ব্যবসায়ীরা জানিয়েছেন, তারা ১৪টি আইটেম দিতে পারবেন। বাকিগুলো ইনপুটস এনে করতে পারবেন। আর কয়েকটা করতে পারবেন না। করোনা ভাইরাস বড় ধরনের একটি মহামারী। আমরা সবাই মিলে এ মহামারী থেকে উত্তরণ ঘটাতে চাই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সহায়তার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি উদ্যোগ নিয়েছে, আমরা সেখানে জয়েন করেছি। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আমরা কাজ করছি। প্রতিবেশী রাষ্ট্রের অনেকেই আমাদের কাছে মেডিক্যাল ইক্যুইপমেন্ট চেয়েছে। যেগুলো আমরা উৎপাদন করি সেগুলো তাদের সরবরাহ করব। একইভাবে আমাদের যেগুলোর ঘাটতি আছে, সেগুলো আমরা নিয়ে আসার চেষ্টা করছি।

করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে নিম্ন আয়ের মানুষদের সহায়তা করতে দেশ-বিদেশের বিত্তবান বাংলাদেশি নাগরিকদের সহায়তার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

Spread the love