শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাক প্রতিবন্ধী নারী রুমানার গল্প

মো. আব্দুর রাজ্জাক : অভাবী পরিবারে প্রতিবন্ধী সন্তান যেন অভিশপ্ত। তবু সমাজে স্বাভাবিক ভাবে বেড়ে উঠা সবার মতো করে সুখের সংসার করার স্বপ্ন দেখতেন বাক প্রতিবন্ধী রুমানা। সন্তানের স্বপ্ন পুরণে পরিবারের লোকজন ২০১২ সালের মাঝামাঝি সময় মো. কাজল ইসলাম নামে এক যুবকের সাথে তার বিয়ে দেয়।  বিয়ের পর কয়েকদিন ভালই চলছিল তার সংসার জীবন। কিন্তু বেশীদিন স্থায়ী হয়নি তার সংসার জীবন। দিন মজুর স্বামী তার উপর শারীরিক নির্যাতন শুরু করে। তার ভবিষ্যত জীবনের কথা চিন্তা করে স্বামীর নির্যাতন সে নিরবে সহ্য করতে থাকে । কিন্তু তাতেও তার শেষ রক্ষা হয়নি। বিয়ের প্রায় দেড় বছরের মাথায় একদিন স্বামী তাকে তালাক দেয় । হতাশার অন্ধকারে তার সমস্ত স্বপ্ন বিলীন হয়ে যায়। এমনি করে চলতে থাকে তার দু:সহ জীবন। রুমানা ফিরে আসে তার অভাবী বাবা-মায়ের কাছে সংসারের বোঝা হয়ে।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের খাটিয়াদীঘি গ্রামে রুমানা খাতুন। জন্ম  ১৯৯১ ইং ১৮ ই মে তারিখে। তিন ভাই ও এক বোনের মধ্যে রুমানা সবার দ্বিতীয়। জন্ম থেকেই বাক প্রতিবন্ধী। বাবা আব্দুর রহমান একজন কৃষক। নিজস্ব কোন আবাদী জমি নাম থকালেও এক বিঘার মতো খাস জমি বরাদ্দ পেয়েছে যেখানে কিছু ফসল আবাদ করতে পারে। এই সামান্য উপার্জনে সংসার চালানো কঠিন হতো। একারণে অভাব অনটন সবসময় লেগেই থাকে তাদের পরিবারে।আর এই অভাবী সংসারে বোচা হয়েছে দাড়িছে প্রতিবন্ধি মেয়ে।
২০১৩ সালের ডিসেম্বর মাসে ডিআরআরএ সংস্থার এর সহযোগিতায় এস এল এফ কর্মসূচির আওতায় দীপশিখা বীরগঞ্জ এলাকায় প্রতিবন্ধীদের নিয়ে কাজ শুরু করলে অন্য ১০ জন প্রতিবন্ধীর মতো রুমানা তার পিতামাতা সহ দীপশিখা আয়োজিত দুইদিন ব্যাপী ‘প্রতিবন্ধী পরিবার উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক এক কর্মশালার অংশগ্রহন করে। উক্ত কর্মশালায় রুমানার সামর্থ বিবেচনা করে তার পিতামাতা রুমানাকে কেন্দ্র করে পাঁচ বছর মেয়াদি একটি উন্নয়ন কর্ম পরিকল্পনা তৈরী করে। পরিকল্পনা অনুযায়ী আয়বৃদ্ধি মূলক কাজ হিসাবে রুমানার পিতা-মাতা প্রথমেই রুমানার দ্বারা বাস্তাবায়ন যোগ্য গরুপালন প্রকল্পটি বেছে নেয় ।
রুমানার পরিবার ২৬ ডিসেম্বর ২০১৩ সালে ২২,৭০০.০০ টাকা দিয়ে একটি বকনা বাছুর ও মোটাতাজা করনের জন্য একটি গরু ক্রয় করে । গরু দুটি ক্রয়ের জন্য দীপশিখা এস এল এফ কর্মসূচী হতে ২০,০০০.০০ টাকা প্রদান করা হয়, বাকী ২৭০০.০০ টাকা পরিবার থেকে প্রদান করে। রুমানাকে বোঝানো হয় যে গরু দু’টি তার জন্য কেনা হয়েছে গরু দু’টি পাওয়ার পর রুমানা খুব খুশি হয়। কেনার পর থেকে রুমানাই গরু দু’টিকে খাওয়ানো ও পরিচর্যা করতে থাকে। তার পরিচর্য়ায় অল্প সময়ের মধ্যে গরু দু’টির স্বাস্থ্য ভাল হতে শুরু করে।

পরে গরু বিক্রির টাকা থেকে দীপশিখা থেকে গৃহীত সমুদয় অর্থ  ফেরত দেয়। গরু পালনের পাশাপশি রুমানা দীপশিখা সেলাই প্রশিক্ষণ কেন্দ্র হতে গত ২০১৫সালের জানুয়ারী মাসে ৬ (ছয়) মাস মেয়াদি সেলাই প্রশিক্ষণ কোর্স সফলভাবে সমাপ্ত করে। বর্তমানে সে গরু পালন এবং সেলাইয়ের কাজ মাধ্যমে উপার্জনের মাধম্যে একজন স্বাবলম্বী নারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে ।   তার সাফল্যের ২০১৭সালে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে স্বীকৃতি পেয়েছে। রুমানার বাবা-মা এখন আর তাকে বোঝা মনে করে না।

Spread the love