শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে চাহিদা কমেছে ভারতীয় পেঁয়াজের

হিলি (দিনাজপুর) প্রতিনিধি : সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে দেশীয় পেঁয়াজের উৎপাদন ভাল হওয়ায়, বাজারে এর সরবরাহ পর্যাপ্ত রয়েছে। ফলে, ভারত থেকে আমদানি করা পেয়াঁজের দাম ও চাহিদা কমছে দেশের বাজারগুলোতে।

হিলি স্থলবন্দরে আমদানিকারক বাবলুর রহমান জানান আমদানিকৃত পেয়াঁজের চাহিদা না থাকায়, বাজারে এর দাম এখন নিুমূখী। যেখানে গতবছর একই সময়ে আমদানি করা ভালো মানের পেঁয়াজ ৩২ থেকে ৩৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল, এখন তা বিক্রি হচ্ছে ৬ থেকে ৮ টাকা কেজি দরে। গত কয়েক বছরের মধ্যে আমদানিকৃত পেঁয়াজের দাম এমন ভাবে আর কমেনি বলে জানান তারা। এছাড়া, দেশের বিভিন্নস্থানে আগে হিলি বন্দর থেকে যেখানে গড়ে ৪০ থেকে ৫০ ট্রাক পেয়াজ সরবরাহ করা হত, এখন তা ১৫ থেকে ২০টি ট্রাকে নেমে এসেছে।

এদিকে, ভারতীয় পেয়াজের দাম পড়ে যাওয়ায়, বিপাকে পড়েছেন আমদানিকারকরা। বর্তমানে পরিবহন খরচ সহ প্রতি কেজি ভালো মানের পেঁয়াজের দাম পড়ে ১২ টাকা থেকে ১৩ টাকা। কিন্তু পাইকারী বাজারে তাদের বিক্রি করতে হচ্ছে ছয় থেকে আট টাকা কেজি দরে ।

দেশিয় পেয়াঁজ বাজারে এক চেটিয়া প্রভাব বিস্তার করায়, বছরের এই সময়টিতে আমদানিকৃত পেয়াঁজের বাজার দর কম। সংশ্লিষ্টরা বলছেন মূলত দেশি পেঁয়াজের বাজার এবছর এতটা ভালো হবে তা আঁচ করতে পারেনি আমদানিকারকরা। আর তাই গুনতে হচ্ছে লোকশান।

Spread the love