শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি পাটশিল্পকে ধ্বংস করতে চেয়েছিল : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি পাটশিল্পকে সরকার ধ্বংস করতে চেয়েছিল। বিএনপি সরকার ক্ষমতায় আসার পর দেশের পাটকলগুলো ক্রমান্বয়ে বন্ধ করে দেয়। ’৯৬ সালে আমরা যখন ক্ষমতায় এলাম বন্ধ পাটকলগুলো খুলে দিতে শুরু করলাম। এর পর ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে আদমজি জুট মিল বন্ধ করে দিয়েছিল। ২০০৮ সালে ক্ষমতায় আসার পর আমরা আবারও তা খুলে দেওয়ার উদ্যোগ নিয়েছি।

জাতীয় পাট দিবস উপলক্ষে আজ মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পাটশিল্পর সঙ্গে দেশের অর্ধ কোটি কৃষক জড়িত। পরিবেশবান্ধব এ পাটের চাহিদা কখনো শেষ হতে পারে না। আমরা পাটের ওপর গবেষণা করার ব্যবস্থা নিয়েছি। আজকে এ পাট গবেষণার ফলে অনেক ধরনের পাট পণ্য উৎপাদন হচ্ছে। আমরা বিদেশে পাট রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করছি। এ সম্পদকে যথাযথভাবে কাজে লাগিয়ে দ্রুত যেন দেশের উন্নতি হয়, সেই লক্ষ্যে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কৃষকরা যেন পাট চাষে মনোযোগী হয় সে জন্য ব্যবস্থা নিতে হবে। পাট উৎপাদন, সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা করে দিতে হবে। আমরা বন্ধ থাকা খুলনায় ৪টি ও কিশোরগঞ্জের একটি পাটকল খুলে দেওয়ার ব্যবস্থা নিয়েছি।

শেখ হাসিনা বলেন, পাট পণ্য উৎপাদনের জন্য যে যন্ত্রপাতি ব্যবহার হয় তা অত্যন্ত পুরনো । আমরা পাট পণ্য উৎপাদনের জন্য নতুন মেশিন ব্যবহার করার উদ্যোগ নিয়েছি। এ ছাড়া, পাটকলগুলোর তিন হাজার কোটি টাকার ব্যাংক ঋণ ছিল। আমরা তা মওকুফ করে দিয়েছি। সরকারের পক্ষ থেকে ব্যাংকের ঋণ শোধ করার ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, আমরা পাটের চাদিহা বাড়ানোর জন্য বিভিন্ন পণ্যের মোড়কে পাটজাত পণ্য বাধ্যতামূলক আইন ২০১০ করে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, পাটের বহুমুখী ব্যবহার একটি বড় সম্পদ। এটা ব্যবহার করে নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে। এ ছাড়া এসব পণ্য রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য নতুন নতুন বাজার খুঁজতে হবে।

তিনি বলেন, পাট ছিল পাকিস্তানের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম মাধ্যম। আমাদের পাট বিক্রি করে পশ্চিম পাকিস্তানের উন্নয়ন হতো। কিন্তু বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। এসব কারণে বঙ্গবন্ধু সব সময় প্রতিবাদ করতেন।

প্রধানমন্ত্রী বলেন, পাট দিয়েই পাকিস্তান সরকার তাদের উন্নয়ন করেছে। বাংলাদেশ অংশে কোনো উন্নয়ন করেনি। এরই প্রতিবাদ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। তিনি ৬ দফা দিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, ১৯৭০ সালের নির্বাচনে আমরা জয়লাভ করলেও শাসন ক্ষমতা হাতে নেব, পশ্চিম পাকিস্তানিরা তা মেনে নেয়নি। বিপরীতে জুলুম-নির্যাতন বাড়িয়েছে। এরপরই ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা সেই ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ডাক দিলেন। তারই আহ্বানে আমরা স্বাধীন দেশ পেলাম।

তিনি বলেন, দেশ স্বাধীনের পর যুদ্ধবিধস্ত দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নজর দেন জাতির পিতা। তিনি বন্ধ সব কলকারখানা চালু করে জাতীয়করণ করেন। এর মধ্যে পাট শিল্প ছিল অন্যতম। তিনি সোনালি আঁশের স্বপ্ন দেখতেন। কিন্তু, আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করা হলো। এর পরই আমাদের সোনালি দিনের আশা অন্ধকারে নিমজ্জিত হলো।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী ও বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহম্মাদ ইমাজ উদ্দিন প্রামাণিক।

অনুষ্ঠানে পাট নিয়ে রচনা প্রতিযোগিতায় সেরা ৬ জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এ ছাড়া এ খাতে বিশেষ অবদান রাখায় ১১ ক্যাটাগরিতে মোট ১২ জনকে পুরস্কার দেয়া হয়। পরে তিনি পাট পণ্য মেলার উদ্বোধন করেন।

Spread the love