বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিজয়ের সেঞ্চুরি শক্ত অবস্থানে ভারত :

অস্ট্রেলিয়ার মাটিতে বিজয়ের ১ম টেস্ট সেঞ্চুরির সুবাদে ১ম দিন শেষে শক্ত অবস্থানে রয়েছে সফরকারী ভারতীয় দল। এডিলেডে সিরিজের ১ম ম্যাচে ৯৯ রানে আউট হওয়া চেন্নাইয়ের ডান হাতি এ ব্যাটসম্যান ২৬ বছর যাবত অস্ট্রেলিয়া কোন টেস্টে না হারা গাব্বাতে সহজেই সেঞ্চুরি পূর্ণ করেন। দিনের শেষ ভাগে অফ স্পিনার নাথান লিঁয়র বলে ব্র্যাড হাডিনের হাতে ক্যাচ দিয়ে ১৪৪ রানে আউট হন বিজয়। পাশাপাশি তিনি গাব্বাতে ভারতীয়দের হয়ে সর্বোচ্চ ২০০৩ সালে সৌরভ গাঙ্গুলির করা রেকর্ডেও ভাগ বসান।

দিন শেষে রাহানে ৭৫ এবং রোহিত শর্মা ২৬ রানে অপরাজিত রয়েছেন। এডিলেডে সিরিজের প্রথম টেস্টে ভারতীয় দলের ৪৮ রানে পরাজিত হওয়া ম্যাচে দুই ইনিংসে ৫৩ ও ৯৯ রানের পর নিজের ফর্ম অব্যাহত রেখেছেন বিজয়। ব্যক্তিগত ৩৬ ও ১০২ রানে পেসার মিচেল জনসনের বলে উভয়বারই মার্শ ক্যাচ মিস করলে দুইবার জীবন পান বিজয়। দিনটি মোটেই অস্ট্রেলিয়ানদের জন্য ভাল কাটেনি। প্রচন্ড গরমের কারণে দুই পেসার জস হ্যাজেলউড ও মিচেল স্টার্কের ফিটনেস সমস্যা দেখা দিয়েছে। আর ৩য় বোলার মিচেল মার্শ হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন।

হ্যাজেলউডের বল পুজারার হেলমেটের গ্রিলে লেগে হাডিনের হাতে জমা পড়লেও আম্পয়ার আউট ঘোষণা দেন। ১ম টেস্টে শিখর ধাওয়ান এবং আজিঙ্কা রাহানে আম্পয়ারদের বাজে সিদ্ধান্তের শিকার হয়েছিলেন। আর এ টেস্ট প্রথম দিনই হলেন পুজারা।  শতভাগ নির্ভুল সিদ্ধান্ত না হওয়ায় প্রথম থেকেই টেস্ট ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) বিরোধীতা করে আসছে ভারত। অভিষেক ঘটানো হ্যাজেলউড এরপর হাডিনের সাহায্যে সাজ ঘরে ফেরান প্রথম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করা বিরাট কোহলিকে। দিন শেষে তার বোলিং ফিগার ৪৪ রানে ২ উইকেট।
নতুন অধিনায়ক হিসেবে স্টিভ স্মিথের জন্য ১ম দিনটি ছিল বেশ কঠিন। কেননা দিনের অর্ধেক সময়ের আগে ৩ উইকেটে ১৩৭ রান দেয়ার পর তার বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপড় কোন চাপই সৃষ্টি করতে পারেনি। মধ্যাহ্ন বিরতির পর মিচেল মার্শ হ্যামস্টিং ইনজুরিতে পড়ায় কোন কিছুই স্মিথের পক্ষে ছিল না। সকালের সেশনে একমাত্র ধাওয়ানের উইকেটটিই ছিল অিেসদের সান্তনা। অলরাউন্ডার মার্চ ১ম দলকে ব্রেকথ্রু এনেদেন।
২৪ রান করা ধাওয়ান হাডিনের হাতে ক্যাচ দিলে নিজের প্রথম টেস্ট উইকেট শিকারের স্বাদ পান মার্শ।
ইতোপুর্বে গাব্বাতে পাঁচ টেস্টে খেলে কোনটিতেই জয়ের মুখ দেখেনি ভারতীয় দল। ভিভ রিচার্ডসের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৮৮ সালে পরাজয়ের পর এ মাঠে আর কোন টেস্ট হারেনি অস্ট্রেলিয়া।

Spread the love