শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিপিএল ম্যাচ ফিক্সিংয়ের পূর্ণাঙ্গ রায় : ১৮ জুনের পর পদক্ষেপ

Play Cricetবাংলাদেশ প্রিমিয়ার লীগ- বিপিএলে ম্যাচ ফিক্সিং সংক্রান্ত ঘটনার তদন্তের পর ট্রাইব্যুনালের পূর্ণাঙ্গ রায় দেয়া হয়েছে। আজ রবিবার বিকেল ৪ টার পর রায়ের কপি হাতে পায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে আগামী ১৮ এবং ১৯ জুন নিষেধাজ্ঞা সংক্রান্ত শুনানির পর নিজেদের পদক্ষেপ ঠিক করবে বিসিবি। গত বছরের অক্টোবর মাসে কাজ শুরু কোরে ট্রাইব্যুনাল বিপিএল ফিক্সিং মামলার আংশিক রায় দেন গত ২৬ ফেব্রুয়ারি। রায়ে দোষী প্রামাণিত হন মোহাম্মদ আশরাফুল। ছাড়া পেয়ে যান অভিযুক্ত ১০ জনের ৬জনই। এর সপ্তাহ তিনেকের মধ্যে পূর্ণাঙ্গ রায় দেয়ার কথা থাকলেও কেটে যায় ৩ মাস।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ট্রাইব্যুনাল আমাদের আইনজীবীকে রিজন জাজমেন্ট পাঠিয়েছে। আইসিসিও আমাদের সঙ্গে এ বিষয়টি নিয়ে কাজ করছে, তারাও রিজন জাজমেন্ট পেয়েছে। আমরা পুরো রায় দেখে আমাদের অবস্থান সম্পর্কে আপনাদের জানাবো। তিনি বলেন, তবে আগামী ১৮, ১৯ জুন আরেকটি শুনানি হবে। সে শুনানির পর দোষীদের শাস্তির রায় দেবে ট্রাইব্যুনাল।
আজকের রায়ে কোনো শাস্তির সুপারিশ এসেছে কিনা জানতে চাওয়া হলে তিনি বলেন, আসলে পুরো বিষয়টি আমাদের এ মূহুর্তে দেখার সুযোগ হয়নি। যেহেতু আমাদের সংশ্লিষ্ট যারা আইন কর্মকর্তা রয়েছেন, এগুলো তারা দেখছেন। যেটা হয় যে সেঙ্কশনের কোন স্কোপ এখানে থাকে না হয়তো। কারণগুলো বলা থাকে। কি কারণে দোষী সাব্যস্ত করা হয়েছে তার বিস্তারিত ব্যাখা থাকে। এ মূহুর্তে এর বেশি কিছু বলা ঠিক হবে না।
এর আগে ২৬ ফেব্রুয়ারি ঘোষিত সংক্ষিপ্ত রায়ে নির্দোষ প্রমাণিত হয়েছেন জাতীয় দলের সাবেক বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিক, বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন ও পেসার মাহবুবুল আলম। ঢাকা গ্ল্যাডিয়েটর্সের চেয়ারম্যান সেলিম চৌধুরী ও প্রধান নির্বাহী কর্মকর্তা গৌরব রাওয়াদ এবং ইংল্যান্ডের ক্রিকেটার ড্যারেন স্টিভেনকেও নির্দোষ সাব্যস্ত করা হয়। এদিকে আশরাফুলসহ অভিযুক্তদের শাস্তি পরবর্তী শুনানির পর ঠিক করবে ট্রাইব্যুনাল। গত ১৪ অক্টোবর আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি আব্দুর রশিদকে ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান নিয়োগ করে বিসিবি। বিধি অনুযায়ী তিনি ডিসিপ্লিনারি প্যানেলের ১০ সদস্য নিয়োগ করেন।
দোষীদের আপিলে যাওয়া সম্ভব কিনা জানতে চাইলে বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী বলেন, এখানে কিন্তু রিজনগুলো দিয়েছে। পরবর্তী পদক্ষেপ হচ্ছে সেঙ্কশন। যদি কোন সেঙ্কশন আসে তারপর পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে। পুরো বিষয়টা যেহেতু লিগ্যাল পরামর্শকের কাছে আছে, তাদের পরামর্শ অনুযায়ীয়ই তারা পরবর্তী করণীয় ঠিক করবেন বল জানান ভারপ্রাপ্ত সিইও।

Spread the love