শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরলের কামদেবপুর উচ্চ বিদ্যালয়ের গাছ বিধিবহির্ভূতভাবে কর্তনের অভিযোগ

আতিউর রহমান, বিরল (দিনাজপুর) ॥ বিরলের ধর্মপুর ইউপি’র কামদেবপুর উচ্চ বিদ্যালয়ের মূল্যবান মেহগণী গাছ বিধিবহির্ভূতভাবে কর্তনের অভিযোগ উঠেছে। স্থানীয় ইউপি সদস্য কর্তনকৃত গাছগুলোসহ গাছকাটার সরঞ্জাম আটক করেছে। আটককৃত সরঞ্জামগুলি থানায় হস্তান্তর করে এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ দায়ের করেছে ঐ ইউপি সদস্য।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আলী বলছেন বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণের লক্ষ্যে কমিটির সিদ্ধান্তে রেজুলেশন করে গাছগুলো কাটা হয়েছে।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেলিম এর ব্যবহৃত মুঠোফোনে কল দিয়ে ফোন বন্ধ পাওয়ায় তাঁকে ক্ষুদে বার্তা দিয়েও যোগাযোগ করা সম্ভব হয়নি।

ধর্মপুর ইউপি’র ৮ নং ওয়ার্ডের সদস্য মতিউর রহমান জানান, বুধবার বিকাল ৬ টায় গাছ কাটতে দেখে তিনি স্থানীয় সফিকুল ইসলাম, খালিবুর রহমান, কবিরুল ইসলাম, সাহাবদ্দীনসহ অনেকে এগিয়ে গেলে বিধি মোতাবেক গাছগুলো কাটার কাগজপত্র দেখতে চাইলে প্রধান শিক্ষক তড়িঘড়ি করে বিদ্যালয় ত্যাগ করেন।

পরে তিনি থানায় ও ইউপি চেয়ারম্যান সাবুল চন্দ্র সরকারকে সংবাদ দিয়ে গাছ কাটার সরঞ্জাম (কুড়াল, করাত, কোদাল) উদ্ধার করেন এবং কর্তনকৃত গাছগুলি পরিবহনের ব্যবস্থা না থাকায় গ্রাম্য পুলিশ (চৌকিদার) দিয়ে পাহারার ব্যবস্থা করেন। উদ্ধারকৃত গাছকাটার সরঞ্জামগুলি থানা পুলিশের নিকট প্রদান করেন। পরেরদিন বৃহষ্পতিবার ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দায়েরে করেন তিনি।

উপজেলা শিক্ষা অফিসার তৈমুর আলী জানান, ঘটনাটি মুঠোফোনে শুনেছি। বিধিমোতাবেক কমিটি রেজুলেশন করে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করে বনবিভাগ কর্তৃক মূল্য নির্ধারণের পর টেন্ডারের মাধ্যমে গাছ কাটার কথা। প্রশিক্ষণের জন্য তিনি ঢাকায় অবস্থান করায় এ ব্যাপারে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফ ইকবালকে জানিয়েছেন বলে জানান।

এলাকার সচেতন মহলসহ অভিভাবকবৃন্দ বিষয়টি তদন্ত সাপেক্ষে গাছ কর্তনকারী প্রধান শিক্ষক মোঃ সেলিমসহ সংশ্লিষ্টদের বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাব জানিয়েছেন।

থানার অফিসার ইনচার্জ এ টি এম গোলাম রসুল জানান, তদন্ত সাপেক্ষে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Spread the love