শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরামপুরের বোরো চাষিরা বৈরী আবহাওয়ায় শংকিত

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : প্রকৃতির বৈচিত্রময় লীলার দেশ বাংলাদেশ। এ দেশের মানুষ প্রতিনিয়ত প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলার মধ্যেই আগামী দিনের বাঁচার আশায় বুক বাঁধে। অফুরনত্ম স্বপ্নো চোখে সংসার সমুদ্রে আপণ জনদের প্রতিষ্ঠিত করতে জীবন বাজি রাখতেও সদা প্রস্তত। তাইতো মাঝে মধ্যেই এ দেশের খেটে খাওয়া মানুষরা সমুদ্র পথের টর্নেডো,জলোচ্ছাস,সুনামি,কালবৈশাখী ও বজ্রপাতের সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকে। ছিনে আনে আগামীর সুন্দর অপার সম্ভাবনার এক স্বর্ণ সকাল।
বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। চলতি বোরো মৌসুমে সম্প্রতি দফায় দফায় শিলাবৃষ্টি ও কালবৈশাখীর ছোবোলে এ দেশের কৃষককূল ক্ষতির দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। এ ধকল কাটিয়ে না উঠতেই ২৫ ও ২৬ এপ্রিল বাংলাদেশ ভারত ও নেপাল কাঁপিয়ে মহাপ্রলয়ের বার্তা দিয়ে গেল ভূমিকম্প। কেড়ে নিল শত শত মানুষের প্রাণ। লন্ডভন্ড করে গেল সুন্দর পৃথিবীর মানুষের বসবাসের আশ্রয়স্থল। হয়তো আবারো রংরুপে বদলে যাবে মানুষের আবাস ভূমি। গড়ে উঠবে বহুতল ভূবন। আর কি ফিরে পাবে স্বজন হারা মানুষরা তাঁদের প্রিয়জনদের !
তার পরেও শত প্রতিকূলতা কাটিয়ে বোরোধান উঠানে উঠবেই এ যেন কৃষকের মনের শক্তির এক বহিপ্রকাশ। ধারদেনা করে এ ফসল যদি ঘরে না উঠে তাহলে কৃষকের সব স্বপ্নই যে মিথ্যায় পরিনত হবে। ভাগ্য বিধাতা এতটা নিষ্ঠুর হতে পারেনা। কষ্টের প্রতিদান সে দিবেই দিবে।
দিনাজপুর জেলার বিরামপুরে আর মাত্র ক-দিন পরেই সোনালী ধানের ছড়ায় কৃষক কৃষাণীর কাসেত্মর হাওয়া লাগবে। সোনার ফসলে ভরে উঠবে কৃষকের উঠান। বোরো ফসলের গায়ে সোনালী রং লেগেছে। পাকতে শুরু করেছে বোরোধানের শীষ । এখন শুধু রদ্রোজ্জ্বল সোনালী দিনের প্রতিক্ষার প্রত্যাশা উপজেলার কৃষিমন্ডপে।
বিরামপুর উপজেলা কৃষি অধিদপ্তর অফিসার শাহা আলম জানিয়েছেন, চলতি বোরো মৌসুমে অত্র উপজেলায় ১৬ হাজার ৪‘শ হেক্টর জমিতে বোরোধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছরের ছেয়ে এর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা করেন।
প্রকৃতি সহায় হলেই কৃষকের কষ্টের মুখে ফুটে উঠবে একঝলক হাসি । বিধাতা যেন বৈরী আবহাওয়ার অবসান ঘটিয়ে সুন্দর সোনালী রদ্রোমাখা দিন বয়ে আনে। ভাগ্য বিধাতার কাছে সেই প্রত্যাশায় করছে অত্র বিরামপুর উপজেলাবাসি।

Spread the love