শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপের ‘ভুয়া টিকেট’ থেকে সাবধান

আসন্ন জুনে রাশিয়ায় বসছে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। এরই মধ্যে অনলাইনে টিকেট বিক্রি শুরু করে দিয়েছে ফুটবলের বিশ্ব সংস্থা ফিফা। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরাও ব্যস্ত কাঙ্ক্ষিত ম্যাচের টিকেট সংগ্রহে। আর মানুষের বিপুল আগ্রহকে পুঁজি করে অবৈধ ব্যবসার ফাঁদ পেতেছে একদল প্রতারক।

বিশ্বকাপ টিকেট বিক্রির ওয়েবসাইট খুলে প্রলোভন দিচ্ছে ভুয়া টিকেট কেনার। বিভ্রান্তিতে পড়ে প্রতারিত হচ্ছেন অনেকেই। অভিযোগ জামা পড়েছে ফিফার কাছেও। যদিও ফিফা শুরু থেকেই বলেছে তাদের ওয়েবসাইট ছাড়া অন্য কোথাও থেকে টিকেট না কিনতে। কারণ সেগুলো অবৈধ।

ফিফা তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে বিশ্বকাপের টিকেট বিক্রি করছে। এর বাইরে টিকেট বিক্রির সুযোগ নেই। কিন্তু প্রতারক চক্র নানা প্রলোভন দেখিয়ে উচ্চমূল্যে ভুয়া টিকেট বিক্রির ওয়েবসাইট খুলে বসেছে। এতে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ। ফুটবলের নিয়ন্তা সংস্থার এক মুখপাত্র বলেছেন, ‘ফিফা জানতে পেরেছে বিশ্বকাপের টিকেট অবৈধভাবে বিক্রি ও বিতরণ করছে কিছু ওয়েবসাইট। এটা মারাত্মক অভিযোগ। সারা বিশ্বের ফুটবল ভক্তদের ফিফা সতর্ক করছে যে, ফিফার ওয়েবসাইটেই (FIFA. com/tickets) একমাত্র বৈধভাবে বিশ্বকাপের টিকেট কেনা যাবে।’

ফিফার ওই মুখপাত্র আরো বলেছেন, ‘ফিফার কাছে এ বিষয়ে অনেক অভিযোগ জমা পড়েছে। বিভিন্ন প্লাটফর্ম থেকে অবৈধভাবে টিকেট বিক্রি হচ্ছে। আমরা বারবার সতর্ক করছি, এ অবৈধ টিকেট দিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। এ ধরনের প্রতারণার ফলে ভোক্তারা শুধু আর্থিক ঝুঁকিতেই পড়ছেন না, সেই সাথে এ টিকেট দিয়ে খেলা দেখার নিশ্চয়তাও নেই।’

ফিফা আরো সতর্ক করে বলেছে, এবারের বিশ্বকাপের ভেন্যুতে প্রবেশ করতে ‘ফ্যান আইডি’ প্রয়োজন হবে। যেটা শুধুমাত্র ফিফার সাইট থেকে টিকেট কিনলেই পাওয়া যাবে। তৃতীয় পক্ষ বা দালালদের মাধ্যমে টিকেট কিনলে ‘ফ্যান আইডি’ পাওয়া যাবে না। এবং সেই টিকেটে সয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

Spread the love