শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বসে বাংলাদেশের দুই নারী

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস প্রকাশ করেছে এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারী (চেঞ্জমেকার) তালিকা। এতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই নারী; রাবা খান ও্ ইশরাত করিম।

এশিয়ার সেরা তরুণদের নিয়ে ফোর্বসের এ সংখ্যাটি প্রকাশ হয়েছে বৃহস্পতিবার (২ এপ্রিল) । এর প্রচ্ছদে স্থান পেয়েছে রাবা খান ও ইশরাত করিমসহ এশিয়ার মোট ছয়জন সফল তরুণের মুখ।

সম্পর্কিত খবর বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা, মার্কিন সাময়িকী ফোর্বস তালিকায় রাবা তৃতীয় স্থানে অবস্থানকারী রাবার নামের পাশে হয়েছে, তিনি জেকেএনকে ফ্যাশন ব্র্যান্ডের সত্ত্বাধিকারী ও দেশের প্রথম নারী ইউটিউব কমেডিয়ান। তালিকায় সোশ্যাল এন্ট্রাপ্রেনিউর ক্যাটাগরিতে আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইশরাত করিম।

চলতি বছর এশিয়ার ৩০০ জন তরুণ উদ্যোক্তা, নেতা ও নতুন পথ উন্মোচনকারীদের প্রাথমিক তালিকা করে মার্কিন সাময়িকী ফোর্বস। সেখান থেকে সেরা ৩০ জনের নাম প্রকাশ করা হয়। বাংলাদেশের এই দুই তরুণীর পরিচয় দিয়েছে ফোর্বস।

রাবা খানকে ‘এন্টারটেইনার’ হিসেবে উল্লেখ করে বলা হয় তার উদ্যোগের নাম ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’। রাবা খানের বয়স এখন ২০ বছর।

অন্যদিকে ইশরাত করিম সম্পর্কে বলা হয়, তিনি বিদেশে পড়াশোনা শেষ করে দেশে ফিরে যৌথ উদ্যোগে আমাল ফাউন্ডেশন প্রতিষ্ঠান করেন। এ ফাউন্ডেশন বাল্যবিয়ে, নারী নির্যাতন, বিধবা নারীসহ পিছিয়ে পড়াদের উন্নয়নে কাজ করেন।

Spread the love