মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে আরডিআরএস র উদ্যোগে ভূট্টা ফসলের উপর মাঠ দিবস

Pic-Rdrsবীরগঞ্জে গতকাল বুধবার বিকেলে খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক ভূট্টা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আরডিআরএস বাংলাদেশ আয়োজনে কর্ণেল বিশ্ববিদ্যালয় ইউএসডিএ আমেরিকার আর্থিক সহযোগিতায় ফুড ফর প্রগ্রেস ফর বাংলাদেশ প্রকল্পের বাস্তবায়নে উপজেলার সুজালপুর ইউনিয়নের কোমরপুর কৃষক স্কুল মাঠ প্রাঙ্গনে খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক ভূট্টা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সুজালপুর ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ সিদ্দিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আরডি আর এস ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান, আরডিআর এস জীব বৈচিত্র প্রকল্প আরণ্যক প্রোগ্রাম ম্যানেজার মোঃ শাহাদাত হোসেন, মাঠ প্রশিক্ষক মোঃ নাজমূল হোসেন প্রমুখ। প্রধান অতিথি বলেন ফসল ভেদে ডলোচুন ব্যবহার করে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধিপায়। প্রতি শতক জমিতে ৪কেজি ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী ৩ বছর চুন প্রয়োগ করতে হয়না। আলোচনা সভা শেষে মাঠ পরিদর্শন করে দেখা গেছে ডলোচুন ব্যবহারে ফসল ভালো হয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ১০০জন কৃষকের মাঝে বিনা মুল্যে ১শতক জমিতে পরীক্ষা মূলক ৪কেজি করে ডলোচুন ও ১ শতক জমি পরিমাপ করার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয়েছে। মাঠ দিবস অনুষ্ঠানে দুইশত জন কৃষান-কৃষানী ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
একই দিনে বিভিন্ন ইউনিয়নের কৃষকদের অংশগ্রহণে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে। কৃষককের ডলো চুন ব্যবহার এবং ডলো চুন ব্যবহার ছাড়াই ফসলের মাঠ পরিদর্শন করেন। পরিদর্শন করে তারা  একমত হন যে, ডলো চুন ব্যবহারে ফলন বৃদ্ধি হয়েছে।

Spread the love