শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় পুড়েছে ফসলের মাঠ

মোঃ আব্দুর রাজ্জাক ॥ বন্যা, ঝড়-জলোচ্ছ্বাস ও শৈত্যপ্রবাহ বিপর্যস্ত করে তুলেছে পৃথিবীকে। এই বৈরী আবহাওয়ায় আক্রান্ত হয়েছে আমাদের দেশ, আমাদের কৃষি। তারপরেও বৈরী আবহাওয়ায় বাম্পার ফলনের ইতিহাস গড়েছে এ দেশের কৃষক। কিন্তু উৎপাদিত ফসলের ন্যায্য মুল্য বঞ্চিত এবং অতিবৃষ্টি, অনাবৃষ্টির কবলে পড়ে দেশের বেশির ভাগ এলাকার কৃষক সর্বশান্ত। তবুও হাল ছাড়েনি তারা। একের পর এক ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের সংগ্রাম অব্যাহত রয়েছে। তাদের ঘুরে দাঁড়াবার চলমান লড়াইয়ে নতুন দুর্যোগ হিসেবে দেখা দিয়েছে করোনা। এবার এর সাথে যোগ হয়েছে ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়া। ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়ার ছোবলে পুড়েছে কৃষকের উঠতি ফসলের মাঠ। পুড়েছে আম আর লিচুর বাগানের ফল। এ সব কারণে প্রতিনিয়ত ফিকে হয়ে যাচ্ছে ফসল নিয়ে তাদের স্বপ্ন দেখা।

চলমান করোনা মহামারীর এই সংকটময় মূর্হুতে দিনাজপুরের বীরগঞ্জে ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় পুড়েছে ফসলের মাঠ। থামছে না ক্ষতিগ্রস্থ কৃষকের কান্না।

ইটভাটার কালো ধোঁয়ায় কবলে পড়ে প্রায় ২০ একর জমির বোরো ধানের শতভাগ বিনষ্টসহ আম,লিচু ও ভুট্টার ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। সর্বশান্ত হয়েছে ২৫টি কৃষক পরিবার। ক্ষতিপুরণ চেয়ে দিনাজপুর বীরগঞ্জ উপজেলা নিবার্হী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেছে ক্ষতিগ্রস্থ কৃষক এবং ফলের বাগান মালিক।

অভিযোগ সুত্রে জানা যায়, গত ২১ মে উপজেলার ৬ নং নিজপাড়া ইউনিয়নের ঢেপা ব্রীজ সংলগ্ন স্থানে স্থাপিত আলহাজ্ব শমসের আলীর মালিকাধীন মেসার্স মা বিক্স মেনুফ্যাকচার ইটভাটার উৎপাদন বন্ধ করেছে। এ দিন তারা ভোর রাতের কোন এক সময়ের দিকে ইটভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দিলে কালো ধোঁয়ায় আছন্ন হয়ে পড়ে আদর্শ গ্রামের কয়েক কিলোমিটার এলাকা। পরে ইট ভাটার নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় আক্রান্ত হতে থাকে ধান, ভূট্টা খেত এবং আম ও লিচু বাগান।

স্থানীয় ২৫ জন কৃষকের লিখিত অভিযোগ, ওই বিষাক্ত কালো ধোঁয়ায় তাদের প্রায় ২০ একর জমির বোরো ধান জ্বলে গেছে। জমি থেকে এখন একমুঠো ধানও পাওয়া সম্ভব হবেনা। এছাড়াও ৪ একর জমির উপর থাকা একটি আম বাগানের সম্পন্ন আমের গোড়া পচে যাওয়ায় সমস্ত আম ঝড়ে যাচ্ছে। ক্ষতি হয়েছে গ্রামটিতে থাকা ভুট্টা ক্ষেত এবং লিচু বাগানও। এখন সেখানে শুধুই কৃষকের আহাজারী, ক্ষতিগ্রস্থ কৃষক-কৃষানীর আহাজারীতে ভারি হয়ে উঠছে আর্দশ গ্রামের প্রতিটি ঘর।

এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ কৃষক রমিছা বেগম জানান, স্থানীয় বাসিন্দা মোঃ আব্দুল কাদেরের ১বিঘা জমি চুক্তিতে বোরো ধান চাষ করেন তার স্বামী মোঃ আবু বক্কর সিদ্দিক। ৪০দিন পূর্বে স্বামী মারা যান। স্বামীর মৃত্যুর পর শোকাহত রমিছা মাঠের ধান তুলে সংসার কষ্ট দুর হবে এমন আশা নিয়ে ১ছেলে ২মেয়ে নিয়ে স্বপ্ন দেখতে থাকেন। কিন্তু তার সব স্বপ্ন ভেঙ্গে দিয়েছে আলহাজ্ব শমসের আলীর মালিকাধীন ইটভাটা।ইট ভাটার কালো ধোয়ায় জমির ধান পুড়ে গেছে। এখন কি হবে তার সন্তানদের এমনটি ভেবে ডুঁকরে কাঁদছেন রমিচা বেগম।

ধানের এই অবস্থা দেখে অনেকটা বোবা হয়ে গিয়েছে নিজপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের মৃত টেপু রাম রায়ের ছেলে জিতেন্দ্র নাথ রায়।
হতাশার কথা জানিয়ে বলেন, ২৫শতক জমির ধান বিক্রি করে সার দোকানদাকে সার বাকী টাকা শোধ করবেন বলে কথা দিয়েছিলেন। এখন দোকানদারকে কি বলবেন।

আম ও লিচু বাগান মালিক মামুনুর রশিদ মামুন জানান, বাগানটি ১বছরের জন্য চুক্তি নিয়েছি ৬লক্ষ টাকায়। বাগান পরিচর্যায় খরচ হয়েছে আনুমানিক ৪/৫লক্ষ টাকা। ইট ভাটার নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় এখন প্রতিদিন আম ও লিচু ফেটে ঝড়ে যাচ্ছে। বাগান থেকে কোন ফল বিক্রির জন্য বাজারে নেওয়া যাবে বলে তিনি বনে করেন।

মহামারীর এই সংকটময় মূর্হুতে ক্ষতিগ্রস্থ কৃষকরা স্থানীয় প্রশাসন এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অবৈধ মা ব্রিকস্ ইটভাটার মালিকের নিকট উপযুক্ত ক্ষতিপূরন আদায়সহ সরকারী অনুমোদনহীন এধরণের ইটভাটাকে স্থায়ীভাবে বন্ধের দাবী করেছেন। যাতে এমন ভাবে আর কাউকে ক্ষতির সন্মুখীন হতে না হয়।

এ ব্যাপারে অবৈধ ইটভাটার মালিক আলহাজ্ব সমশের আলী জানান, ইট ভাটার কারণে নয় বৈরী আবহাওয়া কারণে এমনটি হয়েছে। তবে ইট প্রস্তুতের জন্য তার কোনো সরকারী বৈধ কাগজপত্র নেই। ৩বছর ধরে ম্যানেজ করেই ইট ভাটার ব্যবসা চালিয়ে আসছেন বলে জানিয়েছে।

ইট ভাটার কারণে ফসলের ক্ষতির কথা স্বীকার করে বীরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মনোরঞ্জন অধিকারীর বলেন, অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলে সরজমিনে ঘুরে দেখেছি। কৃষকদের সাম্ভব্য ক্ষতির একটি প্রতিবেদন তৈরী করে উপজেলা নিবার্হী কর্মকর্তার বরাবরে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে প্রেরন করা হয়েছে।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার মোঃ ইয়ামিন হোসেন জানান, কৃষকদের ক্ষতিপূরণের বিষয়টি সর্বাগ্রে। সেই বিষয়টি মাথায় রেখেই প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহন করা হবে। প্রয়োজন হলে ইটভাটা মালিকের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Spread the love