বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে চার চোখ ও দুই মাথা বিশিষ্ট বাছুরের জন্ম

মোঃ আব্দুর রাজ্জাক ॥ দিনাজপুরের বীরগঞ্জে কৃষকের বাড়ীতে এক গরু অদ্ভুদ আকৃতির বাছুরের জন্ম দিয়েছে।

গরুটির মালিক উপজেলার ১নং শিবরামপুর ইউনিয়নের আরাজি মিলনপুর গ্রামের মিলন বাজারের পশ্চিম পাশে জসিম উদ্দিনের ছেলে মোসলেম উদ্দিন।

তার একটি বাড়িতে জন্ম নিয়েছে দুই মাথাওয়ালা বাছুর ! বাছুরটির চারটি চোখও রয়েছে। বাছুরটির দুই মাথাই কর্মক্ষম। জন্মের পর অদ্ভুত এই বাছুর দুই মুখ দিয়েই দুধ খাচ্ছে। এই বাছুর দেখার জন্য উৎসুক মানুষ ভীড় জমাচ্ছে।

মোসলেম উদ্দিন জানান, শনিবার (২৮ নভেম্বর) বিকেল ৩টায় বাছুরটি তাদের বাড়িতে জন্ম গ্রহণ করে। জন্মের পর বাছুরের দুই মাথা এবং চারটি চোখ থাকলেও শরীরের বাকী সব স্বাভাবিক রয়েছে। যদিও স্বাভাবিক নিয়মে বাছুরটি জন্ম হওয়ার কথা আগামী ২০২১সালের জানুয়ারী মাসে। কিন্তু ৭মাসে বাছুরের জন্ম হওয়া বেশ দুর্বল এবং অসুস্থ্য রয়েছে। জন্ম নেওয়া এই সাদাকালো রংয়ের ফ্রিজিয়ান জাতের বাছুরটির এখন পর্যন্ত জীবিত আছে। তবে এর পূর্বে ঔ গরুর গর্ভে জন্ম নেওয়া দুই টি বাছুর স্বাভাবিক ছিল বলে তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ অফিসের ভেটেনারী সার্জন ডা. মোঃ ইউনুস আলী জানান, কনজিমেটাল এবনরমালিষ্ট এবং জেনিটেক ডিফেক্ট এর কারণে এ ধরণের ঘটনা ঘটে থাকে। তবে এ ধরণের বাছুর সাধারণত বাচে না। তারপর ৭মাসে জন্মগ্রহণ করেছে। তাই স্বাভাবিক ভাবে এটাকে গর্ভপাত বলা যায়। তবু বাছুরটিকে বাঁচাতে আমাদের প্রাণপণ চেষ্টা অব্যাহত আছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ মুহিবুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, গরুটির বাছুর প্রসব করার কথা ১০মাসে। কিন্তু ৭মাসে জন্ম নেওয়া অস্বাভাবিক বাছুরটিকে বাচাতে ইনকিভেটর প্রয়োজন। কিন্তু উপজেলার প্রত্যন্ত অঞ্চলে এ ধরণের উন্নত চিকিৎসা সুবিধা দেয়া সম্ভব নয়।

এ দিকে বিরল এ ঘটনায় এলাকায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। চার চোখ ও দুই মুখওয়ালা বাছুরের কথা শুনে মানুষ ছুটে যাচ্ছে এক নজর দেখার জন্য। এমন আশ্চর্য ঘটনা আগে কখনও দেখিনি বলে জানিয়েছে এলাকাবাসী। এই গরুর বাছুর নিয়ে গ্রামে নানান বিতর্কে জড়িয়ে যাচ্ছেন গ্রামের মানুষ।

Spread the love