শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস

Rdrsবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে শুক্রবার খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আরডিআরএস বাংলাদেশ আয়োজনে কর্ণেল বিশ্ববিদ্যালয় ইউএসডিএ আমেরিকার আর্থিক সহযোগিতায় ফুড ফর প্রগ্রেস ফর বাংলাদেশ প্রকল্পের বাস্তবায়নে উপজেলার নিজপাড়া ইউনিয়নের দক্ষিণ বলরামপুর কৃষক মাঠ স্কুল প্রাঙ্গনে খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় কৃষক মোঃ হাচেন আলী সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার নিখিল চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিজপাড়া ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আলিমুদ্দিন, আরডিআরএস ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান, মাঠ প্রশিক্ষক মোঃ নাজমূল হোসেন। উপকারভোগী কৃষক মোছাঃ শারমিন বেগম প্রমুখ।

প্রধান অতিথি বলেন ফসল ভেদে ডলোচুন ব্যবহার করে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধি পায়। প্রতি শতক জমিতে ৪ কেজি ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী ৩ বছর চুন প্রয়োগ করতে হয়না।

আলোচনা সভা শেষে কৃষকেরা ডলোচুন ব্যবহারের ফলাফল দেখতে ডলোচুন ব্যবহারকৃত ১শতক জমি এবং ডলোচুন ব্যবহার ছাড়া ১শতক জমির সরিসা ক্ষেতে পরিদর্শন করেন। এ সময় কৃষকেরা দেখতে পান ডলোচুন ব্যবহারকৃত জমির ফসল বেশী দানাদার ও গাছ সতেজ এবং রোগমু্ক্ত হয়েছে। পরিদর্শন শেষে কৃষকেরা ডলোচুন ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন।

মাঠ দিবস অনুষ্ঠানে ১০০জন কৃষকের মাঝে বিনা মুল্যে ১শতক জমিতে পরীক্ষা মূলক ৪কেজি করে ডলোচুন ও ১ শতক জমি পরিমাপ করার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয়েছে। মাঠ দিবস অনুষ্ঠানে কৃষান-কৃষানী এবং স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

Spread the love