শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ডাক্তার ও জনবল সংকটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা সেবা ব্যাহত

মোঃ আবেদ আলী, বীরগঞ্জ দিনাজপুর) প্রতিনিধি ঃ বীরগঞ্জে ডাক্তার ও জনবল সংকটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স সুত্রে জানা গেছে, ৩১ শর্য্যার লোকবল দিয়ে চালানো হচ্ছে ৫০ শর্য্যার হাসপাতাল। ২০০৬ সালে সরকারী ৬ কোটি ৫০ লাক্ষ টাকা ব্যায়ে নুতন ৩টি ভবনসহ অবকাঠামো নির্মান করা হয়। প্রশাসনিক অনুমোদন পাওয়ার দু’বছর পেরিয়ে গেলেও কমপে¬ক্সটিতে জনবল বাড়ানো হয়নি। বরং ৩১ শর্য্যার চেয়েও কম জনবল দিয়ে ৫০ শর্য্যার হাসপাতালে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ফলে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ৫০ শর্য্যা হাসপাতালের কার্যক্রম ।

উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স সুত্রে জানা গেছে, ৩১ শর্য্যার স্বাস্থ্য কমপ্লেক্সে একজন আবাশিক মেডিকেল অফিসার, এনেসথেসিয়া, জুনিয়র কনসালটেন্ট গাইনি, মেডিসিন, সার্জারী ও শিশু বিশেষজ্ঞ সহ ১৯টি পদ রয়েছে। ডাক্তার কর্মরত আছেন ৪জন। এদেরমধ্যে নওপাড়া উপ-স্বাস্থ্য কেন্দ্রে ১জন ডাক্তার ও পাল্টাপুর উপ স্বাস্থ্য কেন্দ্রে ১জন ডাক্তার দায়িত্ব পালন করছে। বর্তমানে একজন ডাক্তার অজ্ঞান বিষয়ক প্রশিক্ষনে থাকার করনে ১জন ডাক্তার প্রতিদিন জরুরী বিভাগে ৩০-৩৫ জন, বহির বিভাগে শতাধিক রোগী’র চিকিৎসা করেন। বর্তমানে এনেসথেসিয়া, জুনিয়র কনসালটেন্ট গাইনি, মেডিসিন, সার্জারী ও শিশু বিশেষজ্ঞর সহ ১৫জন ডাক্তারের পদ শুন্য রয়েছে।

এছাড়াও ৮টি ইউনিয়ন উপ-কেন্দ্রের মধ্যে ২টিতে ডাক্তার রয়েছে ৬টিতে অবকাঠামো বা ডাক্তার কোন কিছুই নেই। উপ-চিকিৎসা কেন্দ্র সমুহে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ৯টি পদ, নার্সিং সুপার ভাইজার, সিনিয়র ষ্টাফ নাসের্র ৮টি পদ, ৩য় শ্রেণী স্বাস্থ্য সহকারী ১৪টি পদ,  এছাড়াও ওয়ার্ড বয়, প্যাথলজী, ৪র্থ শ্রেণীর কর্মচারীর ১৬টি পদসহ ৩১ শর্য্যা হিসেবে ৪৭টি পদ শুন্য থাকার কারনে চিকিৎসা সেবা একেবারে ভেঙ্গে পড়েছে।

উপজেলার ৩৩টি কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহকারী ও এফডাবলুএ দ্বারা শুরু থেকে চিকিৎসা সেবা পরিচালনার পর সম্প্রতি ১জন কর্মকর্তা সরকার নিয়োগ ও প্রশিক্ষন দিয়ে পাঠিয়েছে। এছাড়াও এ্যামবুলেন্সটি বিকল হয়ে পড়ে থাকার কারনে মুমূর্ষ রেগী পরিবহন করা মারাত্বক ঝুকি ও সমস্যা দেখা দিয়েছে। এ্যাক্স-রে মেশিনটি নষ্ট হয়ে যাওয়ায় রোগিদের সমস্যা বেড়ে গেছে। এলাকাবাসী একটি অত্যাধুনিক এক্স-রে মেশিন ও এ্যামবুলেন্স দাবি জানিয়েছে।

সরে জমিনে গিয়ে দেখা যায়, নুতন ভবনে ১৯ শয্যার একটি ওয়ার্ড, অত্যাধুনিক অপারেশন থিয়েটার, বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বার রয়েছে। কিন্তু লোকবল না থাকায় সেগুলোতে কার্যক্রম চলছেনা। ছোট-খাটো অস্ত্র প্রাচারের জন্য স্থানীয় ক্লিনিকে অথবা দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতাল বা অন্যান্য হাসপাতালে যেতে হচ্ছে। গর্ভবতী স্ত্রীকে নিয়ে আসা মরিচা গ্রামের মোজাম্মেল হক বলেন, জরুরি ভিত্তিতে স্ত্রীর সিজার করা দরকার, সুন্দর অপারেশন থিয়েটার থাকার পরও সিজারের ব্যাবস্থা নাই। বাধ্য হয়ে দিনাজপুর জেলা সদরে নিয়ে যেতে হচ্ছে। কলেজাপড়া গ্রামের বাসিন্দা পৌর কাউন্সিলর রহিমা বেগম বলেন, হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত হলেও চিকিৎসা মিলছে না।

আবাসিক মেডিকেল অফিসার মাহ্মদুমুল হাসান পলাশ জানান, আমি পার্শ্ববর্তী  কবিরাজহাট এলাকার সন্তান তাই আপনজনদের কথা ভেবে নাওয়া খাওয়া ভুলে গিয়ে পরিবারের লোকজনদের সেবা দিচ্ছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ জাহাঙ্গীর কবির জানান, আমি প্রশাসনিক দায়িত্ব পেয়ে এখানে যোগদান করে সেবারমান উন্নীত করার প্রতিজ্ঞা করেছি। কিন্তু বীরগঞ্জে যোগদানের পর,থেকে ডাক্তার-কর্মচারী অভাবে রাত-দিন কাজ করেও ভাল করতে পারছিনা। তদুপরি বিশ্ব মাতৃ দুগ্ধ সপ্তা পালন, জঙ্গী বিরোধী র‌্যালী-আলোচনা সভা, বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ১৫আগষ্ট বিনা মুল্যে ডায়াবেটিক, রক্তের গ্র“পিং, ব্লাড প্রেসার ও ওজন নির্ণয় করন কর্মসুচী গ্রহন করা হয়েছে। সরকার নিদ্ধারিত লোকবল প্রদান করলে উপজেলাবাসী উন্নত চিকিৎসা সেবা পাবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

Spread the love