মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ঢেড়স ফসলের উপর মাঠ দিবস

Birganj krishiবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে মঙ্গলবার খাদ্য নিরাপত্তায় অমস্নীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক ঢেড়স ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আরডিআরএস বাংলাদেশ আয়োজনে কর্ণেল বিশ্ববিদ্যালয় ইউএসডিএ আমেরিকার আর্থিক সহযোগিতায় ফুড ফর প্রগ্রেস ফর বাংলাদেশ প্রকল্পের বাসত্মবায়নে উপজেলার নিজপাড়া ইউনিয়নের উত্তর নিজপাড়া (হিন্দু পাড়া) গ্রামের ডালিম চন্দ্র রায়ের জমিতে খাদ্য নিরাপত্তায় অমস্নীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক ঢেড়স ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সমাজসেবক ও স্থানীয় কৃষক শ্যামল চন্দ্র রায়ের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আরডিআরএস ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান, মাঠ প্রশিক্ষক মোঃ নাজমূল হোসেন, পাল্টাপুর ইউনিয়ন ফেডারেশন সভাপতি গীতা রাণী রায়, কৃষক মোঃ গোলাম হোসেন ও উপকারভোগী কৃষক ডালিম চন্দ্র রায় প্রমুখ।

প্রধান অতিথি বলেন ফসল ভেদে ডলোচুন ব্যবহার করে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধিপায়। প্রতি শতক জমিতে ৪কেজি ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী ৩ বছর চুন প্রয়োগ করতে হয়না। মাঠ দিবস অনুষ্ঠানে ১০০জন কৃষকের মাঝে বিনা মুল্যে ১শতক জমিতে পরীক্ষা মূলক ৪কেজি করে ডলোচুন ও ১ শতক জমি পরিমাপ করার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয়েছে। মাঠ দিবস অনুষ্ঠানে দুইশত জন কৃষান-কৃষানী ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Spread the love