শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে বালু উত্তোলনের মহোৎসবে ভাঙছে পাকা রাস্তা

বিকাশ ঘোষ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বীরগঞ্জে আত্রাই নদীর বালু উত্তোলনের মহোৎসবে ১০ চাকার ট্রাম ট্রাকের কারনে ভাঙছে পাকা রাস্তা। বালুমহালের ইজারাদারের যোগসাজসে বালু বহনকারী ১০ চাকার ট্রাক প্রতিনিয়ত রাস্তায় চলতেছে। এতে রাস্তা ভাঙা সহ পথচারীদের বিভিন্ন দুর্ঘটনার সম্মুখীন হচ্ছেন।

খোঁজ নিয়ে জানা যায়, বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী-জয়গঞ্জ খেয়াঘাট বালু মহল পার্শ্ববর্তী খানসামা উপজেলার আলোকঝাড়ী ইউনিয়নের সাবেক মেম্বার নুর আলম নামে এক ব্যাক্তি ইজারা নিয়েছে। কিন্তু সরেজমিনে গিয়ে জানা গেছে এই বালু মহলের শেয়ার কয়েকজন প্রভাবশালীও রয়েছেন।

এলাকাবাসীরা অভিযোগ করে জানান, মহা-সড়কের জন্য চলাচলের অনুমোদন প্রাপ্ত ১০ চাকার ট্রাম ট্রাক গুলো বালু বহন করে ঝাড়বাড়ী শান্তিমোড় থেকে ঝাড়বাড়ী- জয়গঞ্জ খেয়াঘাট পর্যন্ত পাকা-কাঁচা সহ দেড় কিলোমিটার রাস্তায় চলাচল করছেন প্রতিদিন। এজন্য রাস্তার অনেক অংশে ভেঙ্গে ও দেবে যাচ্ছে। যেখানে ছোট ছোট বালুবাহী যানবাহন এই রাস্তার জন্য অনুপোযোগী, কিন্তু সে রাস্তায় বালু ইজারাদার সহ স্থানীয় প্রভাবশালীদের কথায় চলাচলের অনুমোদন দেয়া হয়েছে ১০ চাকার ট্রাম ট্রাক।

এলাকাবাসীরা আরো জানান, কিছুদিন পূর্বে ১০ চাকার ট্রাম ট্রাক দিয়ে পিচের রাস্তার উপর দিয়ে উপজেলা প্রশাসন বন্ধ করে দিলেও অজ্ঞাত কারনে সেই গাড়ি গুলো অবাধে আবারো চলাচল করছে। ফলে রাস্তা ভেঙে মাটির সাথে লেপটে যাচ্ছে। আর এভাবে গ্রামের ভিতর দিয়ে ১০ চাকার ট্রাম ট্রাক চলাচলের কারনে ওই রাস্তায় ও বাজার গুলোতে বাড়ছে যানযট। বেড়েছে সড়ক দূঘর্টনা। বাধা দিতে গিয়ে প্রতিনিয়ত তাদের হুমকির শিকার হচ্ছে নিরীহ গ্রামবাসী।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করে ওই রাস্তায় ১০ চাকার ট্রাম ট্রাক চলাচল বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

Spread the love