বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছে নির্যাতিত জিন্না আক্তার

মনজিদ আলম শিমুল, দিনাজপুর প্রতিনিধি ॥ যৌতুক লোভি স্বামী রমজান আলীর যৌতুকের চাহিদা মেটাতে না পেরে দিনাজপুর বীরগঞ্জের নির্যাতিত জিন্না আক্তার এখন বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছে, নি:স্ব জিন্না এখন ১১ বয়সী পুত্রকে নিয়ে বৃদ্ধ পিতার বাড়িতে আশ্রয় নিয়েছে । শিশু সন্তান ও নিজের জীবনের নিরাপত্তা ও নির্যাতনকারী যৌতুক লোভি স্বামীর কঠোর শাস্তি ও বিচারের দাবী তার।

৭ নভেম্বর শনিবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিতভাবে অভিযোগ করছেন বীরগঞ্জ উপজেলার ১১নং মরিচা ইউপি‘র সাতখামার গ্রামের মো: আজাহার আলীর কন্যা মোছা: জিন্না আক্তার (২৯)।

সংবাদ সম্মেলনে তিনি বলেন,২০১৭ সালে ইসলামিক শরীয়ত ও বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী উভয় পক্ষের অভিভাবকের সম্মতি ও উপস্থিতিতে প্রায় ৩ বছর ৬ মাস পূর্বে বীরগঞ্জ উপজেলার পাল্টাপুর ইউপির কাজল গ্রামের মো: আকবর আলীর ছেলে ১নং আসামী মো: রমজান আলী এর সহিত বিবাহ বন্ধনে আবদ্ধ হই। বিবাহের পর আমার স্বামীর বাড়ীতে বসবাস করে আসছি। কিন্তু এযাবত সে আমাকে কোন ভরনপোষন ও স্ত্রীর মর্যাদাও দেয় নাই। এমনকি আমার ১১ মাস বয়সী শিশু সন্তান মো: জাকারিয়া বিন জাহিন তারও কোন ভরনপোষন দেয় নাই। বিয়ের পর থেকেই যৌতুকের দাবীতে সে আমাকে নির্যাতন নিপিড়ন করে আসছে।

লিখিত বক্তব্যে আরো বলেন,বিবাহের পূর্বে ১নং আসামী বলেছিল যে বিয়েতে সে কোন যৌতুক কিংবা অন্য কোন কিছু নিবে না। কিন্তু বিবাহের পর হইতে আমার স্বামী ও শাশুড়ি সামান্য কারণ নিয়ে অশালীন কথা-বার্তা ও ঝগড়া করেন এবং বিভিন্ন অজুহাতে আমাকে বিভিন্ন রকমের কথ শুনান দিন-রাত যাহা অন্যের সামনে বর্ণনা অসম্ভব। যখন আমাদের বিয়ে হয় তখন আমরা ২ জনেই প্রজেক্টে চাকরি করতাম। বিয়ের কিছুদিন পরই ১ নং আসামীর সরকারী চাকরী হওয়ায় তার মা বলে আমার ছেলে সরকারী চাকরী করে, এতবড় অফিসার সে অনেক কিছুই পায়, আমি তো ঘটককে বলেছি কি কি দিতে হবে। অন্যখানে আমার ছেলেকে বিয়ে দিলে বাড়ী, গাড়ী, ৫ বিঘা জমি, ২৫ লক্ষ টাকা দিতে চেয়েছে। সেই হিসাবে তো সে অনেক কিছুই পায়। মা ও ছেলের একই কথা। যখন ছেলে নিজে আমাকে বলতে পারে না, তখন মাকে দিয়ে দিনরাত এভাবে আমার উপর অত্যাচার ও নির্যাতন চালাতে থাকে। আর বলে তোকে শুধু চাকরি দেখে নিয়ে এসেছি। এদিকে বিয়ের পর জানতে পারলাম তার নাকি ৪ লক্ষ টাকা ঋণ ও দেনা আছে, জমি বন্ধক দেয়া আছে,বিয়েতে তার নাকি ৪ লক্ষ টাকা খরচ হয়েছে সে নিয়ে মা-ছেলে প্রতিদিন কথা শুনাত। সেজন্য আমি তাকে আমার বেতনের সব টাকা আরও যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রথমে ৫০,০০০/- হাজার পরে ৭৫ হাজার টাকা, ব্যুরো বাংলা থেকে প্রথমে ১ লক্ষ ৫০ হাজার টাকা ,পরে ২ লক্ষ ৫০ হাজার, ব্র্যাক থেকে ৫০ হাজার, গ্রামীণ ব্যাংক থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে দিই। তাতেও তারা ক্ষান্ত নয়। তারা বলে যে, তাদের বাড়ীতে থাকতে হলে তাদেরকে চাকরির সব টাকা ও তাদের বাড়ীতে সারা জীবন কাজের মেয়ের মত থাকতে হবে আর তাদের সেবা-যত্ন করতে হবে। আর বলে তোমার বিয়ে হয়েছে এখন তুমি তোমার বাপের বাড়ীতে কোনদিন যেতে পারবে না আর তাদের সাথে কোন রকম যোগাযোগ বা সাহায্য করতে পারবে না। এভাবে থাকতে পারলে থাকে না হলে আমাকে তালাক দিয়ে চলে যাও। আর বলে আমার ৫ টা বোন ওরাই আমার সব যতদিন বাচবো আমি আমার ৫ টা বোনের সংসার দেখবো। তাদের সবরকম সহযোগীতা করবো। তাই সে করে আসতেছে এতদিন।

আমার বাবা সামান্য কৃষক। আমার কোন ভাই নেই। তবুও বিয়েতে ৫ লক্ষ টাকা ও হাতের কানের গয়না যৌতুক হিসেবে দিয়েছে। তারপর যখন অত্যাচার দিন দিন বেড়ে চলেছে তখন আমার বললে বাবা জমি বন্ধক ও ব্র্যাক থেকে ঋণ নিয়ে ১টি ডিসকভার ১২৫সিসি মটরসাইকেল কিনে দেয়। এরপর তাদের চাহিদা আরও দিন দিন বাড়তে থাকে। আর এদিকে তার সংসারের প্রতি কোন মনও নেই। তাই সবাই বলল একটা বাচ্চা নিলে ও ভাল হয়ে যাবে। কিন্তু বাচ্চা কনসেভ করতেই সে বলে কিসের বাচ্চা, আমি এই বাচ্চা মানি না। আমি না বলে দিয়েছি এখন কোন বাচ্চা নিব না। ১০ বছর পর বাচ্চা নিব। আগে আমার ৫টা বোনের সংসার উন্নতি করে দিব, তাদেরকে বাড়ী, গাড়ী ও অন্যন্ত ১০ কাঠা করে জমি কিনে দিব তারপর আমার সংসারের কথা চিন্তা করব। কারন আমার বোনেরাই আমার সবকিছু। এভাবে প্রায়ই বলে বাপের বাড়ী থেকে ২লক্ষ ৫লক্ষ টাকা নিয়ে আসতে। আমার স্বামী হওয়া সত্ত্বেও আমার কোন খরচ চালায় ন। অত:পর আমি নির্যাতন ও অত্যাচারের শিকার হয়ে অসুস্থ অবস্থায় আমার বাবার বাড়ীতে চলে আসি। এর আগেও আমি শ্বশুর বাড়ী থেকে ৫-৬ বার নির্যাতিত হয়ে বাবার বাড়ীতে আসতে বাধ্য হয়েছি,কখনো বা আমার বাবা গিয়ে নিয়ে এসেছে।

আমার স্বামী মো: রমজান আলী, বর্তমানে উপজেলা মাধ্যমিক শিক্ষ অফিস (ব্যানবেইস) এ কম্পিউটার অপারেটর পদে , বীরগঞ্জ, দিনাজপুর এ কর্মরত আছে। আমি যখন ৫ মাসের অন্ত:সত্তা তখন আমার স্বামী ও আমার শ্বশুড়-শ্বাশুড়ীসহ অত্যন্ত সুকৌশলে আমাকে আমার বাবার বাড়ীতে রেখে যায়। তারপর আর কোনদিন কোনরকম খোজখবর এপর্যন্ত নেয়নি। আমি এভাবে নির্যাতিত হওয়ার পর স্থানীয় চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা মহিলা বিষয়ক অফিসার এর কাছে বেশ কয়েক বার লিখিত অভিযোগ দিয়েছি কিন্তু কোন সুবিচার পাই নাই। সব অভিযোগপত্রের কাগজপত্র আমার কাছে কপি আছে। এরপর আমি বীরগঞ্জ থানায় অভিযোগ নিয়ে গেলে তার আমাকে আদালতে মামলা করার পরামর্শ দেন। সেই অনুযায়ী আমি গত ০৯/০৩/২০২০ ইং তারিখে আসামী মো: রমজান আলী, মো: আকবর আলী, মোছা: রমেজা খাতুন, মোছা: সুরভিকে আসামী করে ২০০২ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের (সংশোধীত/২০০৩) ১১(গ)/৩০ ধারার অধীনে দিনাজপুর জেলার বিজ্ঞ নারী ও শিশু নির্যাতম দমন ট্রাইব্যুনালে মামলা করি। আসামীরা আদালত থেকে অতি অল্প সময়ের মধ্যে জামিনে মুক্ত হয়ে বের হয়ে আসে! জামিনে বের হয়ে আসার পর হতে সে আমাকে ও আমার শিশু সন্তানকে হত্যা করে লাশ গুম করে ফেলবে বলে হুমকি দিচ্ছে।

এ ব্যাপারে গত ১০/১০/২০২০ইং তারিখে আমি বীরগঞ্জ থানায় সাধারণ ডায়রী করেছি। যাহার জিডি নং-৩৯৫। এতকিছুর পরও দু:সাহসি রমজান আলীর নির্যাতন-নিপীড়ন ও অপকর্মের কোন বিচার আমি কোথাও পেলাম না। আমি অসহায় একজন নারী তার বিরুদ্ধে পেরে উঠতে পারছি না। আমি প্রসাশনের উদ্ধতন কর্মকর্তাদের কাছে আমার ও আমার সন্তানের যানমালের নিরাপত্তা দাবি করছি। জিন্না আক্তারের মা ও বাবা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ।

Spread the love