শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরগঞ্জে মা-শিশু স্বাস্থ্য ও পুস্টি বিষয়ক সমন্বয় সভা

মোঃ আবেদ আলী, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : বীরগঞ্জে গতকাল মা-শিশু ও স্বাস্থ্য পুস্টি বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এডিপি, ওয়ার্ল্ড ভিশন ও নবকলি প্রকল্পের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপে­ক্স মিলনায়তনে মা ও শিশু স্বাস্থ্য এবং পুস্টি বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলার পরিবার পরিকল্পনা অফিসার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে মেডিকেল অফিসার ( মা ও শিশু স্বাস্থ্য) ডাঃ মোঃ শাহ আলম, এফডবি­উসি, ইপিআই, স্যাটালাইট ক্লিনিক, কমিউনিটি ক্লিনিক, কেন্দ্র গুলিতে সেবার মান বৃদ্ধি ওয়ার্ল্ড ভিশনের সাথে কো-অর্ডিনেশন, এএনসি, পিএনসি, নিরাপদ প্রসব, নিউট্রিশন, ম্যালনিউট্রিশন (ওয়েট ফর হাইড, হাইড ফর এইজ, আন্ডার ওয়েট) সামাজিক মানচিএ, সম্পদের ভিত্তিতে স্থরবিন্যাস, জিএমপি, পিডিআই, পিডিহার্থ সেশন, ফুড সিকিউরিটি, অর্থনৈতিক উন্নয়ন, টোটাল স্যানিটেশন, চাইল্ড রির্পোট, আই ওআই সি এফ, বিসিসি, রেফারেল মেকানিজম বিষয়ে আলোচনা করা হয় যেন ০-৫ বছরের শিশু, গর্ভবতী ও প্রসুতি মা এবং কিশোরীদের স্বাস্থ্যবান  পুস্টিবান করে গড়ে তোলার লক্ষ্যে কাজ করার প্রত্যয় ব্যক্ত করা হয়।

সভায় উপজেলার ৪টি উইনিয়ন (সুজালপুর, পাল্টাপুর, নিজপাড়া, মোহনপুর ) ও পৌরসভা সকল মেডিকেল অফিসার, উপ-সহকারী কমিউনিটি  মেডিকেল অফিসার, পরিবার পরিকল্যান পরিদর্শিকা, পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার পরিকল্পনা  সহকারী, ফার্মাসিস্ট, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী ও নবকলি প্রকল্পের ইকোনোমিক ডেভেলপমেন্ট অফিসার-মোঃ জিয়াউর রহমান,  হেলথ, নিউট্রিশন এন্ড ওয়াস ফেসিলিটেটর (এইচ এফ), আরতি রায়, জেরিন আক্তার, জাহানারা বেগম, ইয়াকুব আলী ও লাভলী আক্তার প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন নবকলি প্রকল্পের হেল্থ অফিসার মোঃ আছাফুল ইসলাম সিদ্দিকী।

Spread the love