বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরগঞ্জে মুসলিম এইডের ঋন সহায়তায় শেফালী রাণীর দিনবদল

Muslim Aid-01বীরগঞ্জ প্রতিদিন : বীরগঞ্জে মুসলিম এইডের ১৮ হাজার টাকা ঋন সহায়তা বদলে দিয়েছে ভাগ্যের চাকা। ভালই চলছে শেফালীর সংসার।

উপজেলার নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র  গ্রামের এক উদ্যোমী নারী শেফালী রানী । এক ছেলে এক মেয়ের জননী তিনি। পেশায় গৃহিনী হলেও পাশাপাশি নিয়েছিল সেলাই মেশিনের প্রশিক্ষন। কিন্তু ছিল না অর্থ তাই দীর্ঘদিন কাজে লাগাতে পারেনি তার প্রশিক্ষন। শুধুমাত্র ইলেকক্টিক মিস্ত্রি স্বামীর স্বল্প আয় দিয়ে অনেক কষ্টে কোন রকম দিন যাপন করত। অবশেষে সন্ধান পায় বীরগঞ্জ উপজেলার বেসরকারী উন্নায়ন সংস্থা মুসলিম এইড বাংলাদেশ এর ঋন কর্মসুচির । শেফালী রানী ২০১২ইং সালের নভেম্বর মাসে মুসলিম এইড বাংলাদেশ হাবলু হাট সমিতির সদস্যা হিসেবে ভর্তি হন। প্রথমে ৮হাজার টাকা ঋন নিয়ে সেলাই মেশিন ক্রয় করে  কাজ শুরু করেন। তাতে তার দৈনিক আয় হতো ১৩০/১৫০ টাকা। শুরু হয় পথ চলা, পরবর্তীতে ২য় ধাপে ১০ হাজার টাকা ঋন গ্রহন করে ক্ষুদ্র পরিসরে বিভিন্ন কাপড় দোকানে তোলেন। এক দিকে সেলাই মেশিনের আয় অপরদিকে কাপড় বিক্রয় সহ সব মিলে তার বর্তমানে দৈনিক আয় ২৫০/৩০০ টাকা। বর্তমানে তার এক ছেলে ১০ম শ্রেনীতে আর এক মেয়ে ৩য় শ্রেনীতে পড়াশুনা করে ।

শেফালী রানী জানান, তাদের সংসার এখন বেশ ভালোভাবেই চলছে । এখন তাদের কোন অভাব নেই। ভবিষ্যতে আরো বেশী করে ঋন সহায়তা পেলে দোকানের পরিসর আরো বড় করতে পারবেন বলে আশা প্রকাশ করেন। শেফালী রানীর দেখাদেখি অনেকেই মুসলিম এইডের ঋন নিয়ে গরু ছাগল কৃষি ও ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে স্বাবলম্বী হওয়ার চেষ্টা চালাচ্ছেন। মুসলিম এইড শাখা ব্যবস্থাপক মোঃ শরিফুল ইসলাম জানান অত্র ঋন কর্মসুচির আওতায় আয় বৃদ্ধি মুলক প্রকল্পে এ পর্যন্ত এ উপজেলার ১হাজার ৫ শত ৪ পরিবারকে মোট ১ কোটি ২৬ লক্ষ উনাশি হাজার টাকা ঋন সহায়তা দেওয়া হয়েছে। তিনি আরো বলেন আমরা সবসময় শেফালী রানীর মত উদ্যোমী নারীদের অগ্রাধিকার দিয়ে কাজ চালিয়ে যাব।

Spread the love