শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরগঞ্জে র্যারবের উপর জাল ডলার ব্যবসায়ী চক্রের হামলা। ২০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫-৭জনের বিরুদ্ধে র্যারবের মামলা দায়ের

Pic-Rab Acelt-01দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বীরগঞ্জে গত বৃহস্পতিবার বীরগঞ্জে র‌্যাবের উপর জাল ডলার ব্যবসায়ী চক্রের  হামলায় ঘটনা এবং অস্ত্র চিনতাইয়ের ঘটনায় ২০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫-৭জনের বিরুদ্ধে র‌্যাবের মামলা দায়ের। আহত র‌্যাব দুই সদস্যের রংপুর সিএইচএমএ চিকিৎসা চলছে । গত বৃহস্পতিবার রাতেই তাদের জরুরী অপারেশ সম্পন্ন হয়েছে এবং তারা সুস্থ্য রয়েছে বলে জানিয়েছেন এক র‌্যাব সদস্য।

ঘটনার পর থেকে এলাকায় আনন্দ উল্লাসের পাশাপাশি আতংক বিরাজ করছে। অপরাধীদের শিকড় উচ্ছেদের দাবি জানিয়েছে এলাকার ভুক্তভোগীরা।

এ দিকে র‌্যাবে-১৩ দিনাজপুর অঞ্চল ডিএডি নায়েক সুবেদার শশধর ভট্টাচার্য বাদী হয়ে গত শুক্রবার দুপুরে বীরগঞ্জ থানায় ডলার প্রতারক চক্রের মূল হোতা মরিচা ইউনিয়নের মৃত মিরাজ উদ্দিনের পুত্র মোঃ করিমুল ইসলাম (৪২)কে প্রধান আসামী করে ২০ জনের নাম উলেস্নখ সহ অজ্ঞাত ৫-৭জনের বিরম্নদ্ধে মামলা দায়ের করেছে। মামলা নম্বর-১৫। ধারা-১৪৩, ৩২৬, ৩০৭, ৩৩৩, ৩৫৩, ৩৪ দন্ডবিধি।

ঘটনার পর থেকে এলাকায় আনন্দ উলস্নাসের পাশাপাশি আতংক বিরাজ করছে। এলাকাবাসী উপজেলায় ডলার প্রতারণা চক্রের তৎপরতা ছড়িয়ে পড়ায় অপরাধীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থার গ্রহণের দাবি জানায়। কিন্তু অদৃশ্য শক্তির বলের দিন দিন তারা বেপরোয়া হয়ে উঠে তারা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, প্রশাসনের সাথে তাদের সখ্যতা দেখে ভয়ে তাদের বিরুদ্ধে কেউ মুখ চায় না। এদের সাথে অনেক উচু মহলের লোক জড়িত রয়েছে বলে তাদের দাবি। তা না হলে প্রকাশ্যে দিন দুপুরে সকলের চোখের সামনে একের পর এক অপরাধ ঘটিয়ে যাচ্ছে। অথচ কোন প্রকার আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

তবে এ ঘটনার পর উচ্ছাসের পাশাপাশি আতংক বিরাজ করছে তাদের মনে। কারণ হিসেবে তারা জানান, যদি এই মামলাকে কেন্দ্র করে পুলিশ নীরিহ সাধারণ মানুষকে হয়রানি এবং মামলা বানিজ্য করে। অপরদিকে পুলিশের কাছে কোন প্রকার তথ্য না দিতে ডলার প্রতারক চক্রের হুমকি অব্যাহত রয়েছে।

মরিচা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান চৌধুরী বাদশা একই ধরণে শংকা প্রকাশ করে জানান, গত ২৬ মে উপজেলা পরিষদের আইন-শৃংখলা বিষয়ক সভায় ডলার প্রতারক চক্রকে প্রতিহত করা বিষয়ে আলোচনা হয়। এখানে আমিও মতামত ব্যক্ত করি। সে দিনেই ডলার প্রতারক চক্রের দল বিষয়টি নিয়ে আমাকে বিভিন্ন ভাবে কথা বলেছে। আমি অবাক হলাম আইন-শৃংখলা বিষয়ক সভায় ডলার প্রতারণা বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে তারা এত দ্রুত জানতে পারলো কি ভাবে। বিষয়টি আমাকে ভাবিয়ে তুলেছে।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকা জানান, উপজেলা মাদক-ডলার, জুয়া সহ বিভিন্ন প্রতারণার অপরাধ মহামারী আকার ধারণ করেছে। এটা অস্বীকার করার কিছু নেই। আমরা আওয়ামীলীগের পক্ষ থেকে এ সবের বিরুদ্ধে লড়াই এবং প্রতিরোধের চেষ্টা অব্যাহত রেখেছি। ইতিমধ্যে এ সবের বিরুদ্ধে কর্মসূচী পালন করেছি। কিন্তু থামানো যাচ্ছে না ঔ সব অপরাধীদের গতি। তিনি এ বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সকলের সহযোগিতা চান। তিনি আরও বলেন, আমরা নিরিহ মানুষের পাশে সবসময় আছি। এ ঘটনায় নিরিহ কেউ যেন হয়রাণী না হয় সে ব্যাপারে আমরা সর্তক আছি।

বীরগঞ্জ থানার ওসি(প্রশাসন) মোঃ আরমান হোসেন পিপিএম জানান, মামলার তদন্তের দায়িত্ব এস আই শফিকুজ্জানকে দেওয়া হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত আসামীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। নিরাপরাধ এবং নীরিহ মানুষ কোন মতেই হয়রাণী হবে না বলে তিনি আশ্বস্ত করেছেন।

 

উলেস্নখ যে, গত বৃহস্পতি র‌্যাব-১৩ এর দিনাজপুর ক্যাস্প সদস্যরা ডলার প্রতারক ধরতে বিকেল ২টার দিকে ছদ্মবেশে বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের সাতখামার গ্রামের ডলার চক্রের মূল হোতা মৃত মিরাজ উদ্দিনের পুত্র মোঃ করিমুলের বাড়ীতে ডলার কিনতে যায়। ডলার হাতে পাওয়ার পর র‌্যাব তাকে আটকের চেষ্টা করলে করিমুলের সহযোগীরা র‌্যাবের দুই সদস্যকে কুড়াল দিয়ে কুপিয়ে আহত করে। প্রতারকরা র‌্যাবের একটি অস্ত্র নিয়ে পালিয়ে যাবার সময় করিমুলকে আহত অবস্থায় এবং তার স্ত্রী সহ আরো ৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। অভিযান চালিয়ে একই এলাকার একটি ভূট্টা ক্ষেত হতে অস্ত্রটি উদ্ধার করেছে র‌্যাব এবং পুলিশ।

Spread the love