শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে শখের বসে পাখি ও কবুতর পালন করে বাজিমত সৃষ্টি করছেন ফজলুল কাদের

ওয়ারিস উল ইসলাম অলি, স্টাফ রিপোটার, বীরগঞ্জ প্রতিদিনঃ

দিনাজপুর জেলার বীরগঞ্জ পৌরসভার তাজমহল মোড়ে শখের বসে কবুতর পালন করে রীতিমত বাজিমত সৃষ্টি করেছেন ফজলুল  কাদের নামের এক সফল খামারী। বাড়ির আঙ্গিনায় খামার গড়ে তিনি এখন স্বপ্নের জাল বুনতে শুরু করেছেন। স্বপ্ন দেখাচ্ছেন এলাকার বেকার যুবক ও কর্মহীন মানুষকে। তার সফলতায় এলাকার অনেকে কবুতর পালনের স্বপ্ন দেখছেন। সরকারি কোন ধরণের আর্থিক সহায়তা ছাড়া কবুতর পালন করে খামারী ফজলুল  কাদের সফলতা দেখিয়েছেন। খামারী ফজলুল  কাদেরের দাবি, এখন ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে ক্রেতা সাধারণ তার খামারে এসে পছন্দের কবুতর দেখে ক্রয় করছেন। বেশির ভাগ ক্রেতা শখের বসে কবুতর পালন করেন। বর্তমানে তার খামারে অন্তত ৮ লাখ টাকা দামের ৫০ জোড়া নানা জাতের কবুতর রয়েছে। তারমধ্যে সর্বোচ্চ দামের কবুতর রয়েছে নাটোর অঞ্চল থেকে সংগ্রহ করা জ্যাকবিন নামের কবুতর। আর সর্বনিন্ম দামের গিরিবাজ জাতের কবুতর। জ্যাকবিন জাতের একজোড়া কবুতরের দাম ২৫ হাজার টাকা ও গিরিবাজ জাতের একজোড়া কবুতরের দাম ১ হাজার টাকা।

সফল খামারী ফজলুল  কাদের বলেন,  ২০১০ সালের প্রথমদিকে মাত্র আড়াই হাজার টাকা পুঁজি বিনিয়োগ করে তিনি বাড়ির আঙ্গিনায় একটি কবুতর পালনের খামার গড়ে তুলেন। নাটোর অঞ্চল থেকে ০৫ প্রজাতির অন্তত দশ জোড়া কবুতর সংগ্রহ করেন তিনি। পাঁচ বছরের ব্যবধানে তার খামারে বর্তমানে নানা প্রজাতির ৫০ জোড়া কবুতর রয়েছে। প্রজনন প্রক্রিয়ার মাধ্যমে খামারে প্রতিনিয়ত কবুতরের সংখ্যা বংশ বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, তার খামারে লক্ষা, জ্যাকবিন, , সাদা কিং, হলুদ কিং, হোমার, মুক্ষী, রেড পোটার, সিরাজী, গিরিবাজ, বোম্বাই, সুয়া চন্দনসহ বিভিন্ন প্রজাতির কবুতর রয়েছে। এছাড়াও রয়েছে স্থানীয় জাতের বিপুল পরিমাণ কবুতর।

খামারটিতে কবুতরের পাশাপাশি বিভিন্ন প্রজাতির পাখিও রয়েছে। এগুলোর মধ্যে লাভ বার্ড, বাজারিকা, কোকোটেল, জাভা, ফিন্স, তিথির ও টার্কি মুরগি উল্লেখযোগ্য।

সফল খামারী ফজলুল  কাদের বলেন, প্রথমদিকে শখের বসে অল্প কয়েক জোড়া কবুতর নিয়ে পালন শুরু করেছিলাম। এখন খামারটি গড়ে তোলার পর কবুতর পালনকে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে নিয়েছি। খামারটিতে বিভিন্ন জাতের কবুতরের জাত নিয়ে গবেষণা করা হচ্ছে। আগামীতে খামারটি বিশাল পরিসরে নিয়ে যাওয়ার চিন্তা ভাবনা চলছে।

 

 

 

Spread the love