শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ৫০ শয্যা হাসপাতালে ১০ জন ডাক্তারের যোগদান

B Haspatal-01আবেদ আলী, বীরগঞ্জ, দিনাজপুরঃ বীরগঞ্জে ৫০ শয্যা হাসপাতালে ১০ জন নতুন ডাক্তার যোগদান করেছে। তবে ৩ জন ডাক্তার দীর্ঘদিন থেকে অনুপস্থিত রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপে­ক্স সুত্রে জানা গেছে, ৫০ শর্য্যায় উন্নীত করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরী হয় ৩ বছর আগে। ১১ ইইউনিয়ন ও ১ পৌরসভার উপজেলা স্বাস্থ্য কমপে­­ক্সে রোগীর চাপ অত্যান্ত বেশী। যোগাযোগ ব্যবস্থা ভাল থাকার কারনে কাহারোল, খানসামা ও বোচাগঞ্জ উপজেলার রোগিরাও চিকিৎসা নিতে আসে এখানে। সরকার ৫০ শর্য্যার পদক্ষেপ নেয় ২০০৬ সালে প্রায় ৬ কোটি ৫০ লাক্ষ টাকা ব্যায়ে নুতন ৩টি ভবনসহ অবকাঠামো নির্মান করে আগের জনবল দিয়েই স্বাস্থ্য কমপে­ক্সের কাজ পরিচালিত করা হয়। প্রশাসনিক অনুমোদন পাওয়ার প্রায় ৩ বছর পর একযোগে ১০ জন ডাক্তার যোগদান করেছে। ৩১ শর্য্যার স্বাস্থ্য কমপে­ক্স একজন আবাসিক চিকিৎসক, এনেসথেসিয়া, জুনিয়র কনসালটেন্ট, গাইনি, মেডিসিন ও সার্জারী চিকিৎসকদের ৯টি পদ, পাল্টাপুর ও নওপাড়া উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২টি পদ ৮টি ইউনিয়ন উপ-কেন্দ্রে ৮টিসহ মোট ১৯টি ডাক্তারের পদ রয়েছে। সম্প্রতি মেডিকেল অফিসার ডাঃ মোস্তাফিজুর রহমান, মেডিকেল অফিসার ডা: মাধবী দাস, সহকারী সার্জন ডা: রায়হান সাঈদ, সহকারী সার্জন ডা: লিপিকা রানী অধিকারী, সহকারী সার্জন ডা: শাহিনুর আলম, সহকারী সার্জন ডা: উম্মে হাবিবা, সহকারী সার্জন ডা: কার্নিজ সবনম মুস্তারি, সহকারী সার্জন ডা: জুবাইরা বিনতে জলিল, সহকারী সার্জন ডা: শাকিল আহামেদসহ ১০জন ডাক্তার যোগদান করেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ নুরুল আজিজ, জুনিয়র কনসাB Haspatal-02লটেন্ট ডাঃ শিলাদিত্য শীল, আবাশিক মেডিকেল অফিসার ডাঃ মাহামুদুল হাসান পলাশ প্রতিদিন জরুরী বিভাগে ৩০-৩৫ জন, বহির বিভাগে ৩শত থেকে ৪ শত জন রোগী’র চিকিৎসা করচ্ছেন। জুনিয়র কনসালটেন্ট ডাঃ শিলাদিত্য শীল সপ্তাহে ৩দিন দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে পেষনে কর্মরত, ডাঃ নাঈমা আহামেদ (৭ নভেম্বর/১৯৯৮ইং), ডাঃ দিল আফরোজ নাজনীন হোসেন (৫ সেপ্টম্বর/২০১১ইং), ডাঃ ফয়সাল আহম্মেদ (৯ অক্টোম্বর/২০১৩ইং) ৩জন ডাক্তার দীর্ঘদিন ধরে মেডিকেল অফিসারের পদ দখল রেখেই নিখোঁজ রয়েছেন। বর্তমানে ৪জন ডাক্তারের পদ শুন্য ও ৩জন ডাক্তার অনুপস্থিত থাকার কারনে সাভাবিক র্কাক্রম ব্যাহত হচ্ছে।

শুন্যপদঃ জুনিয়র কনসালটেন্ট গাইনী, জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, ১জন মেডিকেল অফিসার ও পাল্টাপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে ১জন মেডিকেল অফিসারসহ ৪জন ডাক্তার, নার্সিং সুপার ভাইজার, সিনিয়র ষ্টাফ নাসের্র ৩টি পদ, ৩য় শ্রেণী স্বাস্থ্য সহকারী ১৯টি পদ ছাড়াও ওয়ার্ড বয়, প্যাথলজী, ৪র্থ শ্রেণীর কর্মচারী ও সুইপারসহ ৩১ শর্য্যা হিসেবে প্রায় ৪০টি পদ শশু রয়েছে। উপজেলার ৩৩টি কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহকারী ও এফ ডাবলু এফ দ্বারা শুরু থেকে চিকিৎসা সেবা পরিচালনার পর সম্প্রতি একজন কর্মকর্তা সরকার নিয়োগ ও প্রশিক্ষন দিয়ে পাঠিয়েছে। এছাড়াও এ্যামবুলেন্সটি বিকল হয়ে পড়ে থাকার কারনে মুমূর্ষ রেগী পরিবহন করা মারাত্বক সমস্যা হয়ে দাড়িয়েছে। এ্যাক্স-রে মেশিনটি যখন তখন নষ্ট হয়ে যাওয়ায় রোগিদের সমস্যা বেড়ে যায়। এলাকাবাসী একটি অত্যাধুনিক এক্স-রে মেশিন ও এ্যামবুলেন্স দাবি জানিয়ে আসলেও তা পুরন হয়নি।

৫০ শর্য্যা স্বাস্থ্য কমপে­ক্সে বিশেষজ্ঞ চিকিৎসকসহ ২৮ জন ডাক্তার, নার্স, আয়া, পিয়নসহ অন্যান্য কর্মচারীদের পদও আনুপাতিক হারে বাড়ার কথা। সরে জমিনে গিয়ে দেখা যায়, নুতন ভবনে ১৯ শয্যার একটি ওয়ার্ড, অত্যাধুনিক অপারেশন থিয়েটার, বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বার রয়েছে। কিন্তু লোকবল না থাকায় সেগুলোতে কার্যক্রম চলছেনা। ছোট-খাটো অস্ত্র প্রাচারের জন্য স্থানীয় ক্লিনিকে অথবা দিনাজপুর মেডিকেল কলেজ সহ অন্যান্য ক্লিনিকে বা হাসপাতালে যেতে হচ্ছে। গর্ভবতী সিজার করার সুন্দর অপারেশন থিয়েটার থাকার পরও সিজারের ব্যাবস্থা না থাকায় বাধ্য হয়ে দিনাজপুর জেলা সদরে নিয়ে যেতে হচ্ছে।

জনপ্রতিনিধিরা জানান ৫০ শয্যায় উন্নীত হাসপাতালে ভাল চিকিৎসা মিলছে না। কর্তব্যরত চিকিৎসক মেডিকেল অফিসার বলেন আমি সেবা দেওয়ার জন্য নাওয়া খাওয়া ভুলে গিয়ে পরিবারের লোকজনদের কথা ভেবে সেবা দিতেই এখানে চলে এসেছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ নুরুল আজিজ বলেন, আমি প্রশাসনিক দায়িত্ব পেয়ে এখানে এসে সেবারমান উন্নত করার প্রতিজ্ঞা করেছি কিন্তু যোগদানের পর হতে চিকিৎসক কর্মচারী অভাবে রাত-দিন কাজ করেও ভাল করতে পারিনি। কারন হিসেবে তিনি জানান দরিদ্র মানুষের সংখ্যা খুবই বেশী, রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। তবে সরকার ৩১ শয্যার শতভাগ লোকবল প্রদান করলেও উপজেলাবাসী উন্নত চিকিৎসার সেবা পাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

 

বার্তা প্রেরক, মোঃআবেদ আলী, বীরগঞ্জ, দিনাজপুর। মোবাঃ ০১৭১৮৬১৭৪৪১

Spread the love