শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জ ডিগ্রী কলেজকে জাতীয়করণের মানে উন্নতিকরণে অধ্যক্ষ খয়রুল ইসলাম চৌধুরীর অবদান অতুলনীয়।

বীরগঞ্জ প্রতিদিন : স্বাধীনতার ফসল হিসেবে খ্যাত বীরগঞ্জ কলেজটি বীরগঞ্জ,কাহারোল ও খানাসামার আপামর জনসাধারনের প্রত্যাশা পূরনে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন হতে এই কলেজটি দীর্ঘদিন ভারপ্রাপ্ত অধ্যক্ষ দ্বারা পরিচালিত হয়ে আসছিল। মোঃ খয়রুল ইসলাম চৌধুরী ২০০৪ সালে যখন অত্র কলেজের শিক্ষক হতে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন তখন কলেজটিতে ছাত্র/ছাত্রীর সংখ্যা ছিল মাত্র ৩৭৫ জন। দায়িত্ব গ্রহণের পর হতে কলেজটির কিভাবে আরো উন্নয়ন করা যায়, পড়া-লেখার মান ভালো করা যায়,কলেজটিতে কিভাবে একটি ভালো পরিবেশে নিয়ে আসা যায় এই চিন্তা চেতনায় মনোনিবেশ করেন।

পরবত্তীতে অভিভাবক,শিক্ষকমন্ডলী এবং ছাত্র/ছাত্রীদের বিভিন্ন পরামর্শ নিয়ে বর্তমানে ছাত্র/ছাত্রীর সংখ্যা প্রায় ৭০০০ হাজারে উন্নিত করেন। স্থানীয় জাতীয় সংসদ জনাব মনোরঞ্জনশীল গোপাল মহোদয়কে অত্র কলেজের গভনিং বডির সভাপতি পেয়ে অধ্যক্ষ মহোদয়ের কাজের গতি আরো বেগবান হয়।  গভনিং বডির সভাপতি এম,পি মহোদয় অধ্যক্ষ মহোদয়ের একনিষ্টতা,দক্ষতা ও সৃজনশীলতা দেখে কলেজ উন্নয়নের যে কোন কাজে সহযোগীতা করার আশ্বাস প্রদান করেন। এরই ধারাবাহীকতায় ২০১০ সালে অত্র কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলা, সমাজবিজ্ঞান,রাষ্ট্্রবিজ্ঞান, ব্যবস্থাপনা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (মোট ৫টি)  বিষয়ে অনার্স কোর্স চালু করেন। যেটি কলেজের মানকে আরো একধাপ এগিয়ে নিয়ে যায়।

অধ্যক্ষ মহোদয় প্রতি বছর উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর  শিক্ষকদের নিয়ে বিষয়ভিত্তিক ফল পর্যালোচনা করে থাকেন,যা কিনা পরবর্ত্তীতে ভাল ফলাফল অর্জনে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়াও অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী কলেজের অবকাঠামো,পড়া-লোখার মান এবং শিক্ষার পরিবেশ এমনভাবে গড়ে তুলেছেন যার কারনে জাতীয়করণের তালিকাভূক্তির সময়ে বীরগঞ্জ কলেজ ছাড়া অন্য কোন কলেজ তালিকাভূক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেনি। অথচ পার্শ্ববর্ত্তী উপজেলায় যা বিশেষভাবে লক্ষণিয়,একই উপজেলায় দুটি করে কলেজ নিজেদেরকে যোগ্য দাবী করে মামলা মোকদ্দমায় জড়িয়ে পড়ে জাতীয়করণের সুবিধা হতে বঞ্চিত হয়ে আছে। এছাড়াও অধ্যক্ষ মহোদয়ের সঠিক কাউন্সিলিং এর মাধ্যমে অত্র কলেজ হতে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী প্রতি বছর বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। বীরগঞ্জ কলেজের সাবেক ছাত্র,যারা বর্তমানে অভিভাবক হয়ে নিজেদের ছেলে-মেয়েদের ভর্তি করাতে এসে কলেজের অভাবনীয় উন্নয়ন দেখে তৃপ্তির ঢেকুর তোলে এবং বলে কি দেখলাম আর এখন কি দেখছি,চারিদিকে শুধু বিল্ডিং আর বিল্ডিং এবং শিক্ষার সুন্দর একটি পরিবেশ বিরাজ করছে।

তারা আরো প্রত্যাশা করে অধ্যক্ষ মহোদয় যদি চাকুরী হতে অবসর গ্রহণের পর বীরগঞ্জ কাহারোলের জনসাধারনের পাশে এসে মানবসেবায় নিজেকে নিয়োজিত করেন তাহলে এলাকার সর্ব সাধারণ একজন সৎ,শিক্ষিত এবং দক্ষ মানুষের সংস্পর্শে আসতে পারত। এবং অত্র এলাকার উন্ননণ সাধিত হত। অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কলেজ পরিচালনার পাশাপাশি নিজ যোগ্যতাবলে বেসরকারি কলেজ সমূহের প্রতিনিধি হিসেবে দিনাজপুর শিক্ষাবোর্ডের অ্যাপিল এন্ড আ্যপিল ডিভিশনের সদস্য নির্বাচিত হন। এছাড়া বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা রোভারের নির্বাহি কমিটির সহ-সভাপতি,বীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, মরিচা হাইস্কুল ও দারুস সুন্নাহ দাখিল মাদ্রাসার উদ্যক্তা এবং আজীবন দাতা সদস্য। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ঢাকাস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ হতে জাতীয় ভাবে শেরে বাংলা এ,কে,ফজলুল হক , হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী স্মৃতি পদক ও স্বাধীনতা পদক-২০১৭ অজর্ন করেন। বীরগঞ্জ উপজেলার ৯নং মরিচা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম কাবিরুল ইসলাম চৌধুরীর সুযোগ্য সন্তান অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুীরর নিকট কলেজটির ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, কলেজটির যা কিছু উন্নয়ন এলাকার সন্তান হিসেবে আমি আমার দায়িত্ববোধ থেকে ভাল করার চেষ্টা করেছি।

আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে,তবে সেক্ষেত্রে এলাকাবাসীর সহযোগীতা কামনা  করেন। বীরগঞ্জ ডিগ্রী কলেজকে সরকারিকরণ করায় এবং বীরগঞ্জ উপজেলায় আর কোন কলেজকে অত্র কলেজের সমকক্ষ হিসেবে দাড় হতে না দেওয়ায়,এবং আর্থিক কোন ক্ষতি,/মামলা মোকদ্দমা ছাড়াই, বিনা বাধায় অত্যন্ত সুষ্ঠভাবে সরকারি করণের কাজটি সম্পন্ন  করায় বীরগঞ্জ ডিগ্রী কলেজ শিক্ষক পরিষদ,অনার্স-মাস্টার্স শিক্ষক সমিতি,কলেজের কর্মচারী এবং বীরগঞ্জবাসীর পক্ষ হতে আন্তারিক অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

Spread the love