মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুয়েট ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের রুম সিলগালা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শাখা ছাত্রলীগের সভাপতি খন্দকার জামিউস সানী ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের রুম সিলগালা করা হয়েছে।

শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়। এরপরই একের পর এক সিলগালার কাজ শুরু হয়।

বুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি জামী-উস সানির কক্ষসহ বেশ কয়েকটি কক্ষে এরইমধ্যে প্রশাসন তালা ঝুলিয়ে দিয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিষদের পরিচালক মিজানুর রহমান। একইসঙ্গে অছাত্রদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

কর্তৃপক্ষ জানায়, আহসান উল্লাহ হলের ১২১ নম্বর কক্ষ, জামী-উস সানির ৩২১ নম্বর কক্ষ, বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও আবরার হত্যা মামলার আসামি মেহেদী হাসান রাসেলের ৩০১২ নম্বর কক্ষ সিলগালা করা হয়েছে। এসব কক্ষ রাজনৈতিক কাজে ব্যবহার করা হতো। অন্য হলের ছাত্রলীগের ব্যবহৃত কক্ষগুলোও সিলগালা করার প্রক্রিয়ায় রয়েছে। রবিবারের মধ্যেই সব ছাত্র সংগঠনের (রাজনৈতিক) অফিস সিলগালা করা হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েটের আবাসিক হলগুলোতে যারা অবৈধভাবে অবস্থান করছে, তাদের সিট খালি করা এবং ছাত্র সংগঠনগুলোর অফিস রুম বন্ধ করে সিলগালা করার জন্য ছাত্রকল্যাণ পরিচালককে ব্যবস্থা নিতে বলা হলো। রবিবার বেলা ১২টার মধ্যে অছাত্রদের বুয়েটের হল ত্যাগ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভবিষ্যতে কোনো শিক্ষার্থী ছাত্র রাজনীতি করার চেষ্টা করলে তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙের দায়ে যথাযথ ব্যবস্থাগ্রহণ করা হবে। একইসঙ্গে কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিং বা ছাত্র নির্যাতনের অভিযোগ পাওয়া গেলে, ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে দ্রুত বিচারের মাধ্যমে তার সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে। 

গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে আবরার ফাহাদকে ডেকে নিয়ে যায় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ফেসবুকে এক পোস্টের জেরে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আবরার বুয়েটে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন। এ ঘটনায় ফাহাদের বাবা বরকতউল্লাহ ১৯ জনকে আসামি করে পরদিন রাজধানীর চকবাজার থানায় হত্যা মামলা করেন।

Spread the love