বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেগম রোকেয়া ও আমরা

নারী পুরুষের মাঝে বিদ্যমান বৈষম্য ও নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের কিছু সংখ্যক বিশিষ্ট দার্শনিক,সমাজ সংস্কারক,সামজ চিন্তিকবৃন্দ মানব ইতিহাসে বিভিন্ন সময়ে গভীরভাবে চিন্তা করেছিলেন,কথা বলেছিলেন-বাংলাদেশের বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন তাদের মধ্যে অন্যতম একজন। তিনি নারীর অবদমিত অধঃস্তন অবস্থার কথা ভেবেছেন। সুস্পষ্ট ভাষায় বলেছেন। সমাজ জাগাবার প্রচেষ্টা নিয়েছেন। এ প্রসঙ্গে ফরাসিতে জন্ম নেয়া সিমন দ্যা বেভোয়ারের নাম উল্লেখ করা যেতে পারে। নারীর প্রজনন ক্ষমতা যা নারীকে পুরুষ থেকে একটা মৌলিক অথচ ভিন্ন বৈশিষ্ট্যে বিশেষায়িত করেছে,প্রাকৃতিক সেই বৈশিষ্ট্য কি করে নারীকে নির্যাতিত ও নিপীড়িত হওয়ারও একটা অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়াতে পারে,নারীর অবস্থান ও ধ্যান ধারণা কীভাবে এই বিশেষ ক্ষমতা মিথ্যা নেতিবাচক অনুভূতি নারীর নিজের মাঝেও তৈরি হতে পারে সে সর্ম্পকে সমাজতাত্ত্বিক সিমন দ্যা বেভোয়া বরেছেন ”নারী হয়ে কেউ জন্মায় না,নারী হয়ে উঠে”-সমাজ,ধর্ম ও নানা শাসন ও অনুশাসনের নীতিমালা দিয়ে বিস্ময়কর ভাবে বিশ্বের পৃথক মহাদেশে ভিন্ন পারিবারিক শিক্ষাগত যোগ্যতায় বেড়ে উঠা বাংলার সমাজ চিন্তক বেগম রোকেয়ার ভাষা ও কর্মকথায় মিলে যায়।

বেগম রোকেয়াও বলেছেন ’ভাগনী কন্যারা জাগো,ওঠ’ সকলে সমস্বরে বলো আমরা জড় বস্তুপিন্ড নই-আমরা মানুষ’। এখনেই তিনি প্রাগ্রসর হয়ে আর্বিভূত হন। তাঁর পূর্বে এভাবে কেউ ভাবেনি।

রোকেয়া শুধু ভেবে আর কথা বলে নিজের অভিজ্ঞতাকে ভাষায় রূপ দিয়েই ক্ষান্ত থানেননি। সাথে সাথে বাস্তব নিজের স্বপ্ন ও ভাবনাকে সীমিত হলেও বাস্তবে বাস্তবায়নের চেষ্টা করেছেন। বনেদী মুসলিম পরিবারের নারীদের তথাকথিত ঠুনকো আভিজাত্যের পোশাকের আড়ালে অসহায়ত্ব ও অধিকারহীন দাসত্বের জীবনযাপন সর্ম্পকে তিনি জাগরিত ছিলেন। সামাজিক সীমাবদ্ধতার সমস্ত বেড়াজাল অতিক্রম করে তিনি স্মরনীয় ও বরনীয় হয়ে আছেন বিদ্যাচর্চায়,শিক্ষা- সংগঠনে ও সামাজিক অগ্রগতি সাধনে। তাঁর কলম ছিল সমাজ জাগানোর হাতিয়ার- তিনি প্রতিষ্ঠাও পেয়েছেন তীক্ষè ঋজু গদ্যলেখক সাহসী সাহিত্যিক হিসেবে।

গবেষকদের মতে রোকেয়াই প্রথম নারীবাদী যিনি একটি ভয়ানক প্রতিকূল পরিবেশের মধ্যে থেকেও অসাম্প্রাদায়িক একটি দৃষ্টিভঙ্গিতে নারী পুরুষের সমতার কথা ভেবেছিলেন,নারীর রাজনৈতিক ক্ষমতায়নের স্বপ্ন দেখেছিলেন। বলেছিলেন- ’আমরা ঈশ্বর ও মাতার নিকট ভ্রতাদের ’অর্ধেক’ নহি’।

আজকের বাংলাদেশসহ সারা বিশ্বের নারী পুরুষের সমঅধিকার ও সমমর্যাদার আন্দোলন যা আজ এক কথায় জেন্ডার ইকুয়ালিটি তা শত বর্ষের পূর্বেই রূপ পেয়েছে বেগম রোকেয়ার মনুষ্যত্ব অর্জনের ভাবনা ও ভাষায়। তিনি অগ্রসর,অগ্রগামী,নারী জাগরনের অগ্রপথিক।

এই মহান ব্যক্তির নামে রাষ্ট্রীয় পদক একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। কিন্তু যথেষ্ট নয়। আমাদের শিক্ষা জীবনের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক এবং উচ্চতর শিক্ষার সকল স্তরে তাকে যথাযথ মূল্যায়নের সাথে সিলেবাসে অর্ন্তভূক্ত,গবেষণা ভিত্তিক জীবনী প্রকাশ অত্যন্ত জরুরী। শুধুমাত্র সাহিত্যিক নয়, সমাজ বিজ্ঞানী ও নারীবাদের প্রবক্তা হিসেবেও তাঁর জীবনী গবেষণার অর্ন্তভূক্ত হওয়া প্রয়োজন।

তাঁকে সশ্রদ্ধ চিত্তে স্মরন করি-তাঁর দেখানো পথে হাঁটতে চাই সাথে নিয়ে সচেতন সকল নারী পুরুষকে।

লেখক-   ড.মারুফা বেগম,  সাধারণ সম্পাদক,  বাংলাদেশ মহিলা পরিষদ,  দিনাজপুর জেলা শাখা।

 

Spread the love