শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেরোবিতে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নীল দলের সেমিনার

রংপুর প্রতিনিধি : বেগমরোকেয়া বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস (১৪ ডিসেম্বর) উপলক্ষে ‘পৃথিবীর ইতিহাসে বাংলাদেশের বুদ্ধিজীবী হত্যা একটি কলঙ্কজনক অধ্যায়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের আয়োজন করে মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকদের সংগঠন নীল দল।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও নীল দলের সভাপতি ড. শফিক আশরাফের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ উপস্থিত ছিলেন।
সেমিনারে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. সাইফুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পরে প্রবন্ধের ওপর আলোচনা করেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের প্রভাষক আশান উজ জামান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. গোলাম রব্বানী।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘পাকিস্তানিদের প্রেত্মাতারা এখনো বাংলার মাটিতে ঘুরে বেড়াচ্ছে। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী মুক্তিযুদ্ধের স্বপক্ষের সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় পারে স্বাধীনতা বিরোধীদের রুখতে।’
সভাপতির বক্তব্যে ড. শফিক আশরাফ বলেন, আজো নৃশংস বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের হোতাদের বিচার সম্পন্ন হয়নি। বর্তমান বাংলাদেশ সরকারের কাছে মানবতা বিরোধী যুদ্ধাপরাধীদের বিচারের ন্যায় সব বুদ্ধিজীবী হত্যার বিচার সম্পন্ন করার দাবি জানান তিনি।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

Spread the love