শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলে ঝড়-বৃষ্টিতে ৩০ জনের মৃত্যু

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাস জেরিয়াস প্রদেশে দুই দিনের প্রচ- ঝড়-বৃষ্টিতে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা কার্যালয় শনিবার এ কথা জানায়। 

বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা জানান, এ দুর্যোগে ১৭ ব্যক্তি নিখোঁজ ও সাতজন আহত হয়েছে। একের পর এক ভূমিধ্বস ও ভবন ধ্বসের কারণে প্রায় সাড়ে তিন হাজার লোক ঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে।

টেলিভিশন ফুৃটেজে নদীর পানির তীর উপছে পড়তে, আশপাশের এলাকায় বন্যা এবং গাছপালা ও খুঁটি উপড়ে গিয়ে পানিতে ভেসে যেতে দেখা গেছে। এদিকে বন্যার কারণে কয়েকটিক মহাসড়কের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভূমিধস ও ধসে পড়া ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে বেশির ভাগ লোক মারা গেছে । তাদের মধ্যে অন্তত দুজন শিশু রয়েছে। কাছের রিও ডি জানেরিও ও এসপেরিটো সান্টো প্রদেশেও ভারী বৃষ্টি ও বন্যা দেখা দিয়েছে।

দেশটির জাতীয় আবহাওয়া ইনস্টিটিউট বলেছে, এ অঞ্চলে এ কদিনে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা ১১০ বছর আগে এ পরিমাণ রেকর্ড করা হয়েছিল। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববারে বৃষ্টি বন্ধ হবে বলে আশা করা যাচ্ছে। তবে কর্তৃপক্ষ ভূমিধসের আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে।

Spread the love