বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় টিভি চ্যানেল বন্ধের আবেদন খারিজ

Tvবাংলাদেশে স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা, ভারতীয় এ ৩টি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে করা আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আদালত প্রস্তুতি নিয়ে হাইকোর্টের নিয়মিত বেঞ্চে আবেদন দাখিল করার কথাও বলেছেন। আজ মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন একলাছ উদ্দিন ভূইয়া। প্রসঙ্গত গত ৭ আগস্ট ভারতীয় এ ৩টি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে আইনজীবী সৈয়দা শাহীন আরা লাইলী রিটটি করেন।
গত ২১ আগস্ট একই বেঞ্চ এক আইনজীবীর করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ভারতীয় চ্যানেল সম্প্রচারের অনুমোদন ও অর্থ জমা দেয়ার বিষয়ে সংশ্লিষ্ট পক্ষতে তথ্য জানাতে বলেছিলেন। এ অনুযায়ী রিট আবেদনকারী ও অপর পক্ষের আইনজীবী আদালতে তথ্য উপস্থাপন করেন। কেবল টিভি নেটওয়ার্কের পক্ষে তথ্য উপস্থাপন করেন আইনজীবী আবদুল মতিন খসরু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার। শুনানির পর আদালত তা কার্যতালিকা থেকে বাদ দেন।
আইনজীবী একলাছ উদ্দিন জানান, আদালতের নির্দেশ মোতাবেক ভারতীয় চ্যানেল সম্প্রচারে বাংলাদেশ সরকারের অনুমোদনের বিষয়ে আমরা দলিলপত্র দাখিল করেছি। সেখানে বাংলাদেশে সম্প্রচারের ক্ষেত্রে ভারতীয় চ্যানেলগুলোর লাইসেন্স রয়েছে। তিনি বলেন, চ্যানেলের লাইসেন্স থাকলেও কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ৯ ও ১০ ধারা মোতাবেক অপসংস্কৃতি, হত্যাযজ্ঞ বা অসামাজিক জিনিস দেখানো আইনের পরিপন্থি। তাই চ্যানেলগুলো বন্ধে নির্দেশ দিতে আদালতের নিকট আবেদন জানিয়েছিলাম। এরপর আদালত এ রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়ে আদেশ দেয়।
উল্লেখ্য সরকারের অনুমোদনের বিষয়ে খোঁজ নিয়ে আদালতে দাখিল করে আজ মঙ্গলবার আবার শুনানির জন্য দিন ধার‌্য করা হয়। গত ৭ আগস্ট ভারতীয় এ ৩টি চ্যানেল অন্তবর্তীকালীন আদেশে বন্ধ এবং বাকি চ্যানেলগুলোও বন্ধ করার নির্দেশনা চেয়ে একটি রিট দায়ের করে আইনজীবী এখলাছ উদ্দিন ভূইয়া। আইনজীবী জানান, ভারতীয় চ্যানেল স্টার জলসা, স্টার প্লাস এবং জি বাংলা বন্ধে অন্তবর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে। একই সঙ্গে ভারতীয় সকল চ্যানেল বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারিরও আবেদন করা হয়েছে। রিটে তথ্য সচিব, বিটিআরসি, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে। এর আগে ভারতীয় চ্যানেল বন্ধ করতে তথ্য সচিবকে লিগ্যাল নোটিশ দেয় এ আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে আজ হাইকোর্টে রিট করা হয়েছে বলে জানা যায়।

Spread the love